Home > আন্তর্জাতিক > সোলেইমানির জানাজায় লাখো মানুষের শপথ ‘আমেরিকার মৃত্যু চাই’

সোলেইমানির জানাজায় লাখো মানুষের শপথ ‘আমেরিকার মৃত্যু চাই’

ইরানি জেনারেল কাশেম সোলেইমানির জানাজায় যোগ দিয়েছে লাখো মানুষ। ইরাকের রাজধানী বাগদাদে বৃহস্পতিবার মার্কিন হা’ম’লায় নিহ’ত হওয়ায় ইরানি জেনারেল কাশেম সোলেইমানির জানাজায় যোগ দিয়েছে অসংখ্য মানুষ।

মধ্যপ্রাচ্যে ইরানি অ’পারে’শনের দেখভাল করতেন কাশেম সোলেইমানি। তার মৃ’ত্যুর ‘বড় ধরণের প্র’তিশো’ধ’ নেয়ার ঘোষণা দিয়েছে ইরান। বাগদাদে শো’ক মিছিলে অংশ নেয়া মানুষজন ইরাকি এবং মিলিশিয়া বাহিনীর পতাকা বহন করে এবং শপথ গ্রহণ করে, ‘আমেরিকার মৃ’ত্যু চাই’।

শহরের অনেকগুলো রাস্তা জুড়ে মিছিল চলে। তাদের অনেকের হাতে ছিল সোলেইমানি এবং ইরানের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ছবি। তার মৃ’ত্যুতে কয়েকদিন ধরে শো’ক পালন করতে যাচ্ছে ইরান ও ইরাকের সমর্থকরা।

 

পরবর্তীতে তার মৃ’তদেহ ইরানে নিয়ে যাওয়া হবে এবং নিজ শহরে দা’ফন করা হবে। বৃহস্পতিবার মার্কিন এক হা’মলায় কাশেম সোলেইমানিসহ মোট ছয়জন নিহ’ত হন।

তাদের মধ্যে রয়েছেন আবু মাহদি আল-মুহানদিস, যিনি ইরানের সমর্থনপু’ষ্ট খাতিব হেজবুল্লাহ গ্রুপের কমান্ডার এবং ইরাকি মিলিশিয়াদের একটি জোট পপুলার মোবিলাইজেশন ইউনিটের নেতা ছিলেন।

ইরাকের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, সোলেইমানির মৃ’ত্যুর ২৪ ঘণ্টা পর শুক্রবারও দেশটিতে বিমান হা’ম’লা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ওই হা’ম’লায় ছয়জন নিহ’ত হয়েছে বলে জানিয়েছেন ইরাকের একজন সেনা জেনারেল।

তবে যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর মুখপাত্র এই হা’ম’লার পেছনে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট বাহিনীর সম্পৃক্ত থাকার তথ্য না’ক’চ করে দিয়েছেন। ঠিক কী কারণে সোলেইমানিকে হঠাৎ করে হ’ত্যা করা হলো, তার কোন বিস্তারিত কারণ জানায়নি যুক্তরাষ্ট্র।