Home > আন্তর্জাতিক > ইরানের সর্বোচ্চ নেতা খামেনি নিজে পড়াবেন সোলাইমানির জানাজা

ইরানের সর্বোচ্চ নেতা খামেনি নিজে পড়াবেন সোলাইমানির জানাজা

রানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি’র কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানিকে দা’ফন করা হবে তার নিজ প্রদেশ কেরমানে। নিজের সমাধি কোথায় হবে তা আগেই বলে গেছেন তিনি।

শনিবার (৪ ডিসেম্বর) কাসেম সোলাইমানিসহ পাঁচ ইরানির মৃ’তদে’হ ইরানে পৌঁছার কথা রয়েছে। এরপর মৃ’তদে’হ মাশহাদে ইমাম রেজা (আ.)’র মাজারে নেওয়া হবে। সেখানে ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষে রবিবার তেহরান বিশ্ববিদ্যালয় প্রঙ্গনে জা’নাজা অনুষ্ঠিত হবে। মঙ্গলবার তাকে দা’ফন করা হবে।

 

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী নিজে জা’নাজা পড়াবেন বলে একটি সূত্র জানিয়েছে। বাগদাদে অবস্থিত ইরানের দূতাবাস জানিয়েছে, ইরাকি জনগণের অনুরোধের পরিপ্রেক্ষিতে জেনারেল সোলাইমানিসহ ইরানি শহীদদের মৃ’তদে’হও কারবালা ও নাজাফে নিয়ে যাওয়া হবে। সেখানে ইরাকি জনগণ তাদের প্রতি শ্রদ্ধা জানাবেন এবং ধর্মীয় রীতি অনুযায়ী শো’ক পালন করবেন।

উল্লেখ্য, শুক্রবার ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন হা’মলায় কমান্ডার জেনারেল কাসেম সোলায়মানিসহ ১০ জন নিহ’ত হয়েছেন। এর মধ্যে আইআরজিসি’র কমান্ডার কাসেম সুলাইমানিসহ পাঁচ জন ইরানি এবং হাশদ আশ শাবির সেকেন্ড ইন কমান্ড আবু মাহদি আল মুহানদিসহ পাঁচ জন ইরাকি রয়েছেন।