Home > আন্তর্জাতিক > আকাশসীমায় ইরানের শক্তিশালী যু’দ্ধবিমান

আকাশসীমায় ইরানের শক্তিশালী যু’দ্ধবিমান

ইরানের জেনারেল সোলাইমানি হ’ত্যাকা’ণ্ডের পর থেকেই মধ্যপ্রাচ্যে তী’ব্র উ’ত্তেজনা তৈরি হয়েছে। ইরান ও যুক্তরাষ্ট্রে মধ্যে যু’দ্ধের আ’শঙ্কা দেখা দিয়েছে।এমন পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে বিপুল পরিমাণ সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। আর অন্যদিকে আকাশসীমায় শক্তিশালী যু’দ্ধবিমান মোতায়েন করেছে ইরান।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, জেনারেল সোলাইমানির মৃ’ত্যুর জবাব নিতে ক’ঠোর অবস্থান নেবে ইরান। ফলে ভ’য়াব’হ যু’দ্ধ পরিস্থিতির শ’ঙ্কা দেখা দিয়েছে। তী’ব্র উ’ত্তেজনার মধ্যে ইরানের আকাশসীমায় ম’হড়া শুরু করে দিয়েছে যু’দ্ধবিমান। মোতায়েন করা হয়েছে এফ-১৪ যু’দ্ধবিমানও। দেশটির পশ্চিম আকাশে যু’দ্ধবিমানের ম’হড়া চলছে। যু’দ্ধবিমান সতর্ক অবস্থানে থেকে পা’হারা দিচ্ছে। এছাড়া ইরানের সমস্ত ব্যালিস্টিক ক্ষে’পণা’স্ত্র ঘাঁ’টিগুলোকেও রাখা হয়েছে উচ্চ-সতর্কতায়।

এদিকে, ইরানের সঙ্গে চলা উ’ত্তেজনার মধ্যে মধ্যপ্রাচ্যে আরো তিন থেকে সাড়ে তিন হাজার সৈন্য মোতায়েন করতে যাচ্ছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। দেশটির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, এসব সৈন্য কুয়েতে মোতায়েন করা হতে পারে। মার্কিন ড্রোন হা’মলায় ইরানের জেনারেল কাশেম সোলাইমানি নিহ’ত হওয়ার এক দিন পর এই সৈন্য মোতায়েনের সিদ্ধান্ত নিল যুক্তরাষ্ট্র।

এ ছাড়াও মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, তারা উপসাগরীয় অঞ্চলে আরো একটি যু’দ্ধজাহাজ এবং পেট্রিয়ট ক্ষে’পণা’স্ত্র ব্যবস্থা মোতায়েন করছে। এই জাহাজে উভচর সামরিক যান এবং যু’দ্ধবিমান পরিবহন করা যায়। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর বলছে, তারা ইরানের সঙ্গে সং’ঘাত চায়না, কিন্তু মার্কিন সৈন্যদের বিরুদ্ধে হু’মকি মো’কাবিলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। কিন্তু ঠিক কী ধরনের হু’মকির মুখোমুখি মার্কিন সৈন্যরা হয়েছে- তা খোলাসা করে বলা হচ্ছে না।