Home > জাতীয় > সারাদেশ > আপন ভাই ও বোনের ইসলাম ধর্ম গ্রহণ

আপন ভাই ও বোনের ইসলাম ধর্ম গ্রহণ

চট্টগ্রামের হাটহাজারীতে অ’পহ’রণের অ’ভিযোগে দায়ের হওয়া মা’মলায় অ’পহৃত শ্রাবন্তী রাণী নাথ (২০) ও তার আপন ভাই শুভ কুমা’র নাথকে (১৮) পু’লিশ উ’দ্ধার করেছে। সোমবার সকাল সাড়ে নয়টার দিকে তাদের হাটহাজারী মডেল থা’না পু’লিশের মোল্লা মো. জাহাঙ্গীর কবির সঙ্গীয় ফোর্স নিয়ে হাটহাজারীস্থ ১১মাইল এলাকা থেকে উ’দ্ধার করে আ’দালতে জবানবন্দী প্রদানের জন্য প্রেরণ করেছে।
এর আগে আ’দালতের নির্দেশে গত ৫এপ্রিল হাটহাজারী মডেল থা’নায় তাদের হ’ত্যার উদ্দেশ্যে অ’পহ’রণ ও জো’রপূর্বক বিয়ে করতে বাধ্য করার অ’ভিযোগে একটি মা’মলা(নং-১০) রুজু করা হয়েছে। শ্রাবন্তী ও শুভ নাথের পিতা স্বপন কুমা’র নাথ বাদি হয়ে তার ভাতিজা যথাক্রমে রাজিব চন্দ্র নাথ ও সজীব চন্দ্র নাথের বি’রুদ্ধে এ মা’মলা দায়ের করেন। মা’মলার বাদি ও বিবাদি সবাই হাটহাজারী উপজে’লার মির্জা’পুর ইউনিয়নের দক্ষিণ চারিয়া লোকনাথ পল্লীর বাসিন্দা।
অনুসন্ধানে জানা যায়, এক বছর পূর্বে হিন্দু ধ’র্ম থেকে ইস’লাম ধ’র্মের প্রতি আকৃষ্ট হয় স্বপন কুমা’র নাথের হাটহাজারী কলেজ পড়ুয়া কন্যা শ্রাবন্তী রাণী নাথ ও ছে’লে শুভ কুমা’র নাথ। গত ১৫মা’র্চ দুপুরে তারা উভ’য়ই ঘর থেকে পালিয়ে যায়। ১৬মা’র্চ তাদের পিতা এ ঘটনায় হাটহাজারী মডেল থা’নায় দুটি পৃথক নিখোঁজ ডায়েরি রুজু করে।
ইতোমধ্যে গত ৯ এপ্রিল তারা হাটহাজারী পৌর এলাকার আল হুদা মহিলা মাদ্রাসার নির্বাহী পরিচালক মা’ওলানা মীর ইদ্রিসের কাছে গিয়ে কালেমা পাঠ করে ইস’লাম ধ’র্ম গ্রহণ করেন। পরেরদিন তারা আ’দালতে গিয়ে উভ’য়ই হলফনামা দিয়ে শ্রাবন্তী রাণী নাথের পরিবর্তে জান্নাতুল ফেরদৌস মিম ও ছে’লে শুভ কুমা’র নাথের পরিবর্তে আবদুল্লাহ নামে ইস’লাম গ্রহণ করেন।
তবে এলাকায় গেলে পরিবার ও প্রতিবেশীর মাধ্যমে হা’মলার শিকার হতে পারে এমন আশংকায় তারা হাটহাজারীর এগার মাইলস্থ একটি ভাড়া বাসায় অবস্থান করে আসছিল।অ’পরদিকে তারা উভ’য়ই ইস’লাম গ্রহণের অনেক পূর্বে তাদের জ্যাঠাত ভাই রাজিব ও সজীব উভ’য়ই ইস’লাম ধ’র্ম গ্রহণ করে এলাকা ত্যাগ করে।
আবার হিন্দু ধ’র্ম থেকে আপন কন্যা ও পুত্র সন্তানের ইস’লাম গ্রহণ নিয়ে চিন্তায় পড়েন স্বপন কুমা’র নাথ। একদিকে নিজ এলাকায় সামাজিক চাপ ও অ’পরদিকে হঠাৎ ইস’লাম গ্রহণ করে ইস’লাম ধ’র্মকে ভুলভাবে উপস্থাপন করে তাদের বিপথগামী করছে কিনা এমন শংকায় প্রথমে হাটহাজারী মডেল থা’নায় নিখোঁজ ডায়েরি রুজু করেন তিনি।
পরে আপন ভাতিজাদের বি’রুদ্ধে নিজ কন্যা ও ছে’লেকে অ’পহ’রণ করার অ’ভিযোগে মা’মলা রুজু করেন তিনি। এছাড়া এ বিষয়ে কালেমা পাঠ করানো মা’ওলানা ইদ্রিসের সাথে কথা হলে তিনি জানান, ইস’লাম ধ’র্মের প্রতি আকৃষ্ট ও বিশ্বা’সী হয়ে সম্পূর্ণ সুস্থ, সজ্ঞানে এবং বিনা প্র’রোচনায় তারা উভ’য়ই ইস’লাম ধ’র্ম গ্রহণ করেছে।
এদিকে মা’মলার বাদি স্বপন কুমা’র নাথের কাছে এ বিষয়ে জানতে ফোনে একাধিকবার চেষ্টা করেও পাওয়া যায়নি।হাটহাজারী মডেল থা’নার ভা’রপ্রাপ্ত কর্মক’র্তা(ওসি) মো. বেলাল উদ্দিন জাহাঙ্গীর বলেন, বিজ্ঞ আ’দালতে নির্দেশে এ ঘটনায় থা’নায় মা’মলা রুজু হয়ে গোপণ সংবাদের ভিত্তিতে অ’পহৃত শ্রাবন্তী ও শুভ নাথকে আম’রা উ’দ্ধার করেছি। জবানবন্দী প্রদানের জন্য তাদের আ’দালতে প্রেরণ করেছি।ছবি-হাটহাজারী মডেল থা’নার এফবি আইডি।