Home > জাতীয় > লন্ডনের গ্ল্যাড স্টোন পার্কে ‘বঙ্গবন্ধু শতবর্ষ পিস গ্রোভ’

লন্ডনের গ্ল্যাড স্টোন পার্কে ‘বঙ্গবন্ধু শতবর্ষ পিস গ্রোভ’

ব্রেন্ট কাউন্সিলের প্রাক্তন মেয়র কাউন্সিলর পারভেজ আহমেদের আমন্ত্রণে যুক্তরাজ্য সফররত সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ এমপি ব্র্যান্ড কাউন্সিলের গ্ল্যাড স্টোন পার্ক ভিজিট করেছেন। উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদকে নিয়ে ড্রাইভ করে লন্ডনের ব্র্যান্ড কাউন্সিলের পার্কটির সম্মুখের গেইটে চলে আসলাম যেখানে আগ থেকেই শ্রদ্ধেয় পারভেজ আহমেদ অপেক্ষারত ছিলেন।

আমাদের সঙ্গে ছিলেন সাবেক ছাত্রনেতা, আওয়ামী লীগ নেতা আহমেদ হাসান, হিউম্যান রাইটস নেতা শহীদুর রহমান,ওয়েস্ট লন্ডন আওয়ামী লীগের প্রেসিডেন্ট তারাউল ইসলাম,ওয়েস্ট লন্ডন আওয়ামী লীগের ভাইস প্রেসিডেন্ট আব্দুল হাফিজ, যুক্তরাজ্য ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম ইমন প্রমুখ।

গ্ল্যাড স্টোন পার্কে পৌঁছে আমি খুবই কিউরিয়াস ছিলাম ,পার্ক সম্বন্ধে জানতে চাইলে পারভেজ আহমেদ বর্ণনা করলেন -আঠারো শতকে একজন লিবারেল পলিটিশিয়ান চার টার্ম প্রধানমন্ত্রী ছিলেন। উনার মৃত্যুর পর প্রধানমন্ত্রী Sir William Gladstone এর নামেই ১৯০১ সালে পার্কের নামকরণ করা হয়েছে। এই পার্কটি উত্তর পশ্চিম লন্ডনের ডলিছ হিল এরিয়াতে Borough of Brent এ । Sir William Gladstone প্রধানমন্ত্রী থাকাকালীন সময়ে সাপ্তাহিক ছুটির দিন এই পার্কের ভিতরে ডলিছ হিল হাউসে ছুটি কাটাতেন। অভিজাত এই এবং মনোমুগ্ধকর পার্ক সহ বসবাসের জন্য লন্ডনের একটি অত্যন্ত ভালো এরিয়া হিসেবেই পরিচিত।

কাউন্সিলর পারভেজ আহমেদ নিয়ে গেলেন পার্কের ভিতরে, ঢুকতেই দেখলাম ‘ Bangabhandu Centenary Peace Grove’ বাঙালি জাতির ইতিহাসের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শত বার্ষিকী উপলক্ষ্যে এই স্থাপনা এবং এ উপলক্ষ্যে পার্কটিতে শত উন্নত মানের বৃক্ষ ও রোপণ করা হয়েছে। এর পুরো কাজটি Borough of Brent Council এর সার্বিক সহযোগিতায় সম্পন্ন হয়েছে। কাউন্সিলর পারভেজ আহমেদ তখন ব্র্যান্ড কাউন্সিলের মেয়র ছিলেন। এ যেন দেশের প্রতি টান ও দায়বদ্ধতার এক বিরল দৃষ্টান্ত। ইচ্ছা ও দেশ প্রেম থাকলে যে স্বীয় অবস্থান থেকে চেষ্টা করলে দেশ, জাতি ও কমিউনিটিকে গৌরবান্বিত করা যায় সাবেক মেয়র কাউন্সিলর পারভেজ আহমেদ তা করে দেখিয়েছেন। যতদিন ইংল্যান্ড, মানব সভ্যতা বেচে থাকবে ততদিন Gladstone Park এ ‘Bangabhandu Centenary Peace Grove’ বাঙালির বীরত্ব গাঁথা ও গৌরবের ইতিহাসে বহির্বিশ্বে এক বিরল সংযোজন হিসেবে বিবেচিত হবে।

উপাধ্যক্ষ ড. আব্দুস শহিদের মতামত নেওয়ার পূর্বে বিষয়টি প্রাথমিকভাবে আমি উপস্থাপন করি। অতঃপর সাবেক মেয়র কাউন্সিলর পারভেজ আহমেদ আরো একটু ডিটেইলস আমাদেরকে উপস্থাপন করেন। উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ এমপি তার বক্তৃতায় পারভেজ আহমেদের এমন উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন, বলেন দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পারভেজ আহমেদ যে ভূমিকা রেখেছেন সত্যিই প্রশংসনীয়। মাননীয় প্রধানমন্ত্রী, সরকার এবং আমার ব্যক্তিগত পক্ষ থেকে পারভেজ আহমেদকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

কাউন্সিলর পারভেজ আহমেদকে যা বলতে চাই- বাঙালি, কমিউনিটি ও আমাদের প্রিয় মাতৃভূমিকে ইউকে ও বিশ্ব দরবারে প্রথম সারিতে পৌঁছানোর যে আদর্শিক কাজ ও ভূমিকা আপনি রেখেছেন তাতে আমরা গর্বিত।

ইউকে, ইউরোপ ও বাংলাদেশ থেকে যারা লন্ডনে বেড়াতে আসেন ঘুরে দেখে যেতে পারেন এই মনোমুগ্ধকর পার্কটি। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীকে ইংল্যান্ড তথা বিশ্বময় স্মরণীয় রাখতে গিয়ে শত বাধা প্রতিবন্ধকতা পেরিয়ে কাউন্সিলর পারভেজ আহমেদ যে বিশাল কর্ম সম্পাদন করতে যে মেধা শ্রম শক্তি সাহস ভালোবাসা দেখিয়েছেন তা নিশ্চয় ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিখা থাকবে। জাতির জনকের জন্মশতবর্ষ উপলক্ষ্যে আপনার দ্বারা রোপিত শতবৃক্ষ মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকুক অনন্তকাল।