Home > খেলাধুলা > দু’মাস আগেও বিক্রি করতে ফুচকা, আর এখন …

দু’মাস আগেও বিক্রি করতে ফুচকা, আর এখন …

কার ভাগ্যে কখন কি হয় কেউ বলতে পারেনা। এমনই এক ভাগ্যবান বলেন আর কপাল বলেন তার গল্প শুনাবো। গল্প বললে ভুল হবে। কারন এটা বাস্তব। যে ছেলেটা দু-বছর আগেও ফুচকা বিক্রি করেছে, তার কাছে কোটি টাকা দূর অস্ত, লাখ টাকার স্বপ্ন দেখতেও দুঃসাহস লাগে। কিন্তু, ক্রিকেটকে ভালোবেসে, ক্রিকেট ঘিরে স্বপ্ন দেখে, আজ সেই যশস্বী জয়সওয়াল আক্ষরিক অর্থেই কোটিপতি। চলতি মৌসুমের আইপিএল কোটিপতি বানিয়ে দিয়েছে তাকে। ২০ লাখ টাকা বেস প্রাইজ হলেও তাকে দলে টানতে রাজস্থান রয়্যালসকে গুনতে হয়েছে ২ কোটি ৪০ লাখ টাকা। এ যেন পুরোটাই রূপকথার গল্প। মাস দু’য়েক আগেও যেটি ছিল কল্পনা এখন সেটিই বাস্তব।

ভারতের যোগীরাজ্য উত্তরপ্রদেশের ভারোহিতে জন্ম যশস্বী জয়সওয়ালের। বাবার একটা ছোট্ট দোকান ছিল। কিন্তু ছোট থেকেই স্বপ্ন দেখতেন ক্রিকেটার হবেন। সেই স্বপ্ন সত্যি করার জন্য মাঠে রাত কাটিয়েছেন। বিক্রি করেছেন ফুচকা। বৃহস্পতিবার কলকাতায় আইপিএলের নিলামে সেই যশস্বী জয়সওয়ালই কোটিপতি হয়ে গেলেন।

ছোটবেলাতেই ক্রিকেটার হওয়ার স্বপ্ন নিয়ে মুম্বই পাড়ি দেন যশস্বী। থাকার জায়গা ছিল না। আজাদ ময়দানে মুসলিম ইউনাইটেড ক্লাবের মাঠকর্মীদের সঙ্গে তাঁবুতেই থাকতেন। শুতে হত মাটিতে। তাতে অবশ্য কোনও দুঃখ ছিল না। কিন্তু, এই ‘সুখ’ও বেশিদিন সয়নি। মাঠকর্মীদের কোনওভাবে সাহায্য করতে পারেন না বলে তাঁকে সেখান থেকে বের করে দেওয়া হয়। অগত্যা কাঙ্ক্ষিত স্বপ্ন ছুঁতে নির্দ্বিধায় ফুচকা বিক্রি শুরু করেন।

যশস্বীর কথায়, ‘দিনের বেলা খেলতাম। সন্ধেবেলা ফুচকা বিক্রি করতাম। মোটামুটি চলে যেত। রামলীলা বা কোনও মেলা হলে তো ভালোই বিক্রি হত। খালি ভগবানের কাছে চাইতাম, আমার সঙ্গে যারা খেলে, তারা যেন না আসে। বন্ধুদের ফুচকা বানিয়ে দিতে কষ্ট হত। মনে হত ওরা আমাকে গরিব ভেবে করুণা করছে।’