Home > আন্তর্জাতিক > ইরানের প্রতি নমনীয় যুক্তরাষ্ট্র, কোণঠাসা ইসরায়েল

ইরানের প্রতি নমনীয় যুক্তরাষ্ট্র, কোণঠাসা ইসরায়েল

চূড়ান্ত উত্তেজনার পর ইরানের প্রতি আগের চেয়ে কিছুটা নমনীয় হয়েছে যুক্তরাষ্ট্র। এতে কোণঠাসা হয়ে পড়েছে ইসরায়েল। তারা পুরো পরিস্থিতি সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছে।

 

কয়েকদিন আগেই বন্দি বিনিময় চুক্তির মাধ্যমে মার্কিন এক নাগরিকের বিনিময়ে ছাড়া পেয়েছেন ইরানি এক বিজ্ঞানী। অর্থাৎ, ইরান মার্কিন এক নাগরিককে মুক্তি দিয়েছে। বিনিময়ে ইরানি একজনকে মুক্তি দিয়েছে যুক্তরাষ্ট্র।

 

ইরান-যুক্তরাষ্ট্রের মধ্যে বন্দি বিনিময় চুক্তি কার্যকরের ফলে কোণঠাসা হয়ে পড়েছে ইসরায়েল। তেল আবিব মনে করছে, ইরানের প্রতি কঠোর অবস্থান থেকে সরে এসেছে ট্রাম্প প্রশাসন, যা তাদের জন্য বড় একটি হুমকি। ফলে তেহরান-ওয়াশিংটন সম্পর্কের বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করছে তেল আবিব।

 

ইসরায়েলি সংবাদমাধ্যম হারেতজ জানায়, বন্দি বিনিময় চুক্তির পর কয়েকটি টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে একটি টুইটে ট্রাম্প লেখেন, ন্যায্য আলোচনার জন্য ইরানকে ধন্যবাদ। তিনি আরও লেখেন- দেখো, আমরা একসঙ্গে চুক্তিও করতে পারি!

 

ট্রাম্পের এমন টুইটের পর স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন হয়ে উঠেছে ইসরায়েল। কেননা, এরই মধ্যে বেশ কয়েকবার তেল আবিবকে নিশ্চিহ্ন করার হুমকি দিয়েছে তেহরান। এমনকি ইসরায়েলকে গুঁড়িয়ে দেওয়ার হুমকিও দিয়েছে তারা।

 

এ অবস্থায় ইরানের প্রতি যুক্তরাষ্ট্র নমনীয় হলে সেটা স্বাভাবিকভাবেই ইসরায়েলের জন্য যথেষ্ট উদ্বেগের। ফলে পুরো পরিস্থিতি সতর্কতার সঙ্গে গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে ঘোষণা দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ।