Home > খেলাধুলা > দেখে নিন, যা যা থাকছে ‘গোলাপি টেস্টের’ উদ্বোধনী অনুষ্ঠানে

দেখে নিন, যা যা থাকছে ‘গোলাপি টেস্টের’ উদ্বোধনী অনুষ্ঠানে

দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষটিতে আজ কলকাতার ইডেন গার্ডেন্সে স্বাগতিক ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এই টেস্টকে স্মরণীয় করে রাখতে যা যা করণীয় তার সব কিছুই করছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের ( বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি।

এক নজরে দেখে নিন কি কি থাকছে ‘গোলাপি টেস্টের’ উদ্বোধনী অনুষ্ঠানে…

টস হওয়ার আগে কলকাতা পুলিশ ব্যান্ড শো প্রদর্শন করবে। এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুই দেশের ক্রিকেটারদের সঙ্গে মাঠে পরিচিত হবেন। টসের আগে ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হকের হাতে গোলাপি বল তুলে দেওয়া হবে। এরপর বাংলাদেশ সময় দুপুর ১টায় বিশেষ সোনার কয়েনে টস অনুষ্ঠিত হবে। টস অনুষ্ঠিত হওয়ার পর দুই পাশে দাঁড়িয়ে ক্রিকেটাররা নিজ নিজ দেশের জাতীয় সঙ্গীত গাইবে।

এরপর ইডেন গার্ডেনের বিখ্যাত ঘণ্টা বাজিয়ে গোলাপি বলের টেস্টের উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পাশে থাকবেন ভারতীয় ক্রিকেট বোর্ডের ( বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এবং বিশ্ব ক্রিকেটের মহারথী শচীন টেন্ডুলকার।

এরপর লাঞ্চ বিরতিতে ম্যাচের নানা পরিস্থিতি সৌরভ, শচীন, দ্রাবিড়, লক্ষ্মণ, কুম্বলে, শেবাগ মিলে টক শো করবেন।

এরপর সাবেক অধিনায়ক ও অন্যান্য সাবেক ক্রিকেটারদের ল্যাপ অব অনার। ম্যাচ শেষে রুনা লায়লার জিৎ গাঙ্গুলীর পারফরম্যান্স।

প্রসঙ্গত, নিজেদের টেস্ট ইতিহাসে এ পর্যন্ত ১১৬টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এরমধ্যে মাত্র ১৩টি জয় পায় টাইগাররা। হেরেছে ৮৭টি ম্যাচে। এরমধ্যে ৪১টিতে ইনিংস ব্যবধানে হারে। আর বাকী ১৬টি ম্যাচ ড্র হয়। ভারত এই পর্যন্ত ৫৪০টি টেস্ট খেলেছে। জিতেছে ১৫৬টি, হেরেছে ১৬৫টি ও ড্র করেছে ২১৭টি। তবে এখন পর্যন্ত কোন দলই গোলাপি বলে খেলেনি।