Home > খেলাধুলা > বড় সিরিজের আগেই চোট, যা বললেন তামিম ইকবাল

বড় সিরিজের আগেই চোট, যা বললেন তামিম ইকবাল

প্রায় সাত মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন দেশের অন্যতম জনপ্রিয় ক্রিকেটার তামিম ইকবাল। কিন্তু ফেরার আগে প্রথম সংবাদ সম্মেলনে তার দিকে প্রশ্ন ছুটে এলো চোট-আঘাত নিয়ে প্রশ্ন, যেখানে মিশে থাকল অবিশ্বাস, সংশয় আর সন্দেহ। সেই প্রশ্নের সুর ধরতে পেরে বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের আক্ষেপ, এত বছর পর এমন কথা!

বিগত বেশ কিছুদিন থেকেই চোটের সঙ্গে লড়াই করে চলছেন তামিম ইকবাল। সর্বশেষ আন্তর্জাতিক সিরিজ তিনি খেলেছেন গত বছরের আগস্টে, জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর বাংলাদেশের টি-টোয়েন্টিতে ব্যস্ততা বেশি ছিল। যে ফরম্যাটে অবসর নিয়েছেন তামিম। তবে ডিসেম্বরে ভারত সিরিজে খেলার কথা থাকলেও চোটের কারণে ছিটকে যান। আর তাতেই বড় সিরিজের আগে তামিমের বারবার চোটে পড়া নিয়ে প্রশ্ন তৈরি হয়। এবার যার জবাব দিলেন এই বাঁহাতি ওপেনার।

ইংল্যান্ড সিরিজ সামনে রেখে রবিবার (২৬ ফেব্রুয়ারি) মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে কথা বলেছেন তামিম। এ সময় তাকে নিজের চোট নিয়ে কথা বলতে হয়। বড় সিরিজের আগে তার ইনজুরি হয়, এমন আলোচনা আছে বলে জানানো হয় তামিমকে। এ সময় অভিজ্ঞ এই ক্রিকেটার হেসে জানান, ‘আমি ১৫ হাজার রান করার পরও যদি এই কথা শুনতে হয়, তাহলে এটা খুবই দুঃখজনক। খুবই দুর্ভাগ্যজনক।’

তবে এখানেই থেমে থাকেন নি তামিম। তিনি আরো বলেন, ‘১৭ বছর ধরে খেলছি। আমার ধারণা, (দলের) ৯০ শতাংশ ম্যাচ খেলেছি। হয়তো ১০ শতাংশ ম্যাচ খেলতে পারিনি চোটের কারণে। আমার গড় যদি ৯০ শতাংশ হয়, তাহলে এটা আমার মনে হয় এটা দারুণ। যেহেতু ১৭ বছর ধরে খেলছি। সব ফরম্যাট মিলিয়ে ১৫ হাজারের কাছাকাছি রান করার পর যদি এটা শুনতে হয়, বা যে কেউ এটা বলছে বা লিখছে, খুবই দুর্ভাগ্যজনক।’ তামিম সমালোচকদের প্রতি উল্টো প্রশ্ন রাখেন, ‘ইংল্যান্ড সিরিজও বড় সিরিজ। তাহলে কেন আমি খেলছি? তাদের তো শক্তিশালী বোলিং আক্রমণ।’

উল্লেখ্য, মিরপুরে ১ মার্চ থেকে ওয়ানডে দিয়ে শুরু হবে বাংলাদেশ-ইংল্যান্ড সিরিজ। একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ৩ মার্চ। এরপর দুই দল যাবে চট্টগ্রামে। সেখানে ৬ মার্চ তৃতীয় ওয়ানডের পর প্রথম টি-টোয়েন্টি ৯ মার্চ। এরপর আবার মিরপুরে ফিরে ১২ ও ১৪ মার্চ হবে দুই দলের শেষ দুটি টি-টোয়েন্টি ম্যাচ।