Home > খেলাধুলা > আগের নিয়মে ফিরছে আইপিএল

আগের নিয়মে ফিরছে আইপিএল

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বেশ আকর্ষণীয় একটি নিয়ম হচ্ছে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে খেলা। বিভিন্ন কারণে গত তিন আসর সেই নিয়মে অনুষ্ঠিত হয়নি। তবে ২০২৩ সাল থেকে আইপিএল ফিরছে তার পুরনো নিয়মে। ফলে অংশগ্রহণকারী ১০টি দল তাদের নিজেদের মাঠে খেলার সুযোগ পাবে।

গত ২২ সেপ্টেম্বর ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সেই সময়ের সভাপতি সৌরভ গাঙ্গুলি প্রত্যেক রাজ্য সংস্থাগুলোকে দেওয়া চিঠিতে উল্লেখ করেন, ‘এবারের আইপিএল পূর্বের মতো হোম ও অ্যাওয়ে ফরম্যাটে ফিরবে।

এদিকে আইপিএলের আগামী আসর ২০২৩ সালের মার্চ থেকে শুরু হওয়ার কথা রয়েছে। সে কারণে আগামী আইপিএল নিলামের দিন-তারিখ এবং ভেন্যুও ঘোষণা করে দিয়েছে বিসিসিআই।

সূচি অনুযায়ী, আগামী ১৬ ডিসেম্বর ব্যাঙ্গালুরুতে ২০২৩ সালের আইপিএলের মিনি নিলাম অনুষ্ঠিত হবে। তার আগে ১৫ নভেম্বরের মধ্যে ধরে রাখা (রিটেইন) ক্রিকেটারদের তালিকা আইপিএলের গভর্নিং কাউন্সিলের কাছে জমা দিতে হবে ১০টি ফ্র্যাঞ্চাইজিকে।

সেই তালিকা দেখে বাকি ক্রিকেটারদের নিলামে অন্তর্ভুক্ত করা হবে। এরপরই ক্রিকেটার কেনার লড়াইয়ে নামবে ফ্র্যাঞ্চাইজিগুলো। তবে গতবারের মেগা নিলামের মতো হবে না এবারের নিলাম। সবশেষ নিলামের পর ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছে যত রুপি বেঁচে ছিল তার সঙ্গে আরও পাঁচ কোটি রুপি নিয়ে এই নিলামে নামা যাবে। অর্থাৎ, নিজেদের দলের ফাঁকফোকর ভরাট করার একটি সুযোগ পাবে ফ্র্যাঞ্চাইজিগুলো।