Home > আন্তর্জাতিক > চীনের রাজধানীতে বিরল বিক্ষোভ

চীনের রাজধানীতে বিরল বিক্ষোভ

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং করোনার বিধিনিষেধের বিরুদ্ধে রাজধানী বেইজিংয়ে বিরল বিক্ষোভ হয়েছে। দেশটিতে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কংগ্রেসের এক দিন আগে বৃহস্পতিবার এ বিক্ষোভ হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ছবিতে শহরের উত্তর-পশ্চিমে একটি সেতুতে দুটি প্রতিবাদী ব্যানার দেখা গেছে। কর্তৃপক্ষের দ্রুত বিক্ষোভকারীদের হটিয়ে দিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

কমিউনিস্ট পার্টির কংগ্রেসকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা এবং কোভিড বিধিনিষেধের কারণে চীনা সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে সরকারের বিরুদ্ধে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। কর্তৃপক্ষ শহরে প্রবেশবিধি কঠোর করেছে। এর ফলে শহরে অনেক ভ্রমণকারী ও অন্য এলাকা থেকে ফিরে আসা ব্যক্তিরা প্রবেশ করতে পারছে না। এছাড়া অনেককে কোয়ারেন্টাইনে থাকতে বাধ্য করা হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে বিক্ষোভের যেসব ছবি প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গেছে বেইজিংয়ের হাইদিয়ান জেলার একটি সেতুতে দুটি বড় ব্যানার ঝোলানো হয়েছে।

এর একটিতে লেখা ছিল, ‘কোভিড পরীক্ষা নয়, আমরা খেতে চাই’, ‘কোন বিধিনিষেধ নেই, আমরা স্বাধীনতা চাই’, ‘মিথ্যা নয়, আমরা মর্যাদা চাই’ ‘সাংস্কৃতিক বিপ্লব নয়, আমরা সংস্কার চাই’, ‘নেতা নয়, আমরা ভোট চাই।’, ‘দাস না হয়ে আমরা নাগরিক হতে পারি।’

অন্য একটি ব্যানারে বাসিন্দাদের ‘স্কুল ও কর্মস্থলে ধর্মঘট পালন এবং স্বৈরশাসক ও জাতীয় বিশ্বাসঘাতক শি জিনপিংকে অপসারণ’ করার আহ্বান জানিয়েছে।