Home > খেলাধুলা > বাব আর নেই বাবার খাট থেকে সরানো যাচ্ছে না রুশদানকে
?????????????????????????????????????????????????????????

বাব আর নেই বাবার খাট থেকে সরানো যাচ্ছে না রুশদানকে

বাবা আর বেঁচে নেই। অবুঝ রুশদান সেটি হয়তো এখনো বুঝতে পারেনি। তবে বাবা যে ঘরে নেই এটা ঠিকই বুঝতে পারছেন মোশাররফ হোসেন রুবেলের একমাত্র সন্তান রুশদান। বাবা চলে যাওয়ায় যে একটা শূন্যতা তৈরি হয়েছে সেটি ঠিক টের পাচ্ছেন ছোট্ট শি’শুটি।

দীর্ঘদিন ক্যানসারের সঙ্গে ল’ড়াই করে গত মঙ্গলবার (১৯ এপ্রিল) বিকেলে মা’রা যান রুবেল। এদিন রাতেই তাকে রাজধানীর বনানী কবরস্থানে সমাহিত করা হয়।

গত শুক্রবার (২২ এপ্রিল) দুপুরে মায়ের সঙ্গে বাবার কবর জিয়ারত করতে যান রুশদান। বাড়িতে ফেরার পর থেকে প্রায় সময়ই বাবার খাটে গিয়ে শুয়ে থাকে রুশদান। গড়াগড়ি করে খাটের প্রতিটি স্থানে যেন বাবার স্প’র্শই খুঁজে বেড়ান ছোট্ট রুশদান।

একটি ভিডিও প্রতিবেদনে দেখা যায়, বাবার খাটে গিয়ে গড়াগড়ি করছেন রুশদান। মা চৈতি অন্য কোথাও নিয়ে যেতে চাইলেও ‘ইটস মাই ড্যাডিস’ রুম বলে বারবার ফিরে আসেন রুশদান। যদি একবার বাবাকে দেখা যায়। সেখান থেকে কোনোভাবেই সরানো যাচ্ছিল না তাকে।

এ চার দেয়ালের মাঝে রুশদান হয়তো তার বাবার গন্ধ খুঁজে পায়। বিছানায় হাত বুলিয়ে বাবার অস্তিত্ব খুঁজে বেড়ায় রুশদান। হয়তো ছোট্ট মন অনুভব করে বাবার আঙ্গুল ধরে হাঁটতে যাওয়া। রুশদান বারবার বলছে, বাবা তুমি কোথায়?

রুবেল প্রায়ই বলতেন, রুশদানের দুষ্টামি বড়ই ভালোবাসি। রুশদান একদিন বড় হবে। ওর মাঝেই আমা’র স্বপ্ন বাঁচে। ভাগ্য রুবেলকে ক্রিকে’টে নিয়মিত করতে পারেনি। আফসোস আর হতাশার সাগরে রুবেল তীর খুঁজে নিতে চেয়েছিলেন রুশদানের মাঝেই। হয়তো রুবেল ভেবেছিলেন, নিজ হাতেই গড়ে তুলবেন রুশদানকে। সেই সুযোগ আর হলো কই? তবে রুশদান কি হবে তার বাবার মতো?

রুবেলের স্ত্রী’ চৈতি জানান, রুবেল সবসময় বলত, আমি তো ন্যাশনাল টিমে স্থায়ী হতে পারিনি। কিন্তু রুশদান যেন সেটি করতে পারে। সে ওদের সময়ের সাকিব, মাশরাফি হবে।

যদিও রুশদানের ক্রিকেট খেলার মতো উপযু’ক্ত বয়স হয়নি। ছড়া আর কবিতাতেই দিন কাটছে তার। তবে নিজের প্রতি কোষে বাবার অস্তিত্ব ও পদচিহ্ন অনুভব করেই বেড়ে উঠবে রুশদান। জীবন যেহেতু চলমান, রুশদান বড় হবে বাবার আদর্শ আর স্বপ্ন বুকে নিয়ে। পূরণ করবে বাবার স্বপ্ন এমনটাই প্রত্যাশা।