Home > অন্যান্য > ২৯ নাবিক নিয়ে ইউক্রেন বন্দরে আটকা বাংলাদেশি জাহাজ

২৯ নাবিক নিয়ে ইউক্রেন বন্দরে আটকা বাংলাদেশি জাহাজ

ইউক্রেনের অলভিয়া সমুদ্র বন্দরে আটক পড়েছে ২৯ জন বাংলাদেশি নাবিক। বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’তে কর্মরত এসব নাবিক যুদ্ধ শুরুর আগে পণ্য নিয়ে ওই বন্দরে পৌঁছান। এরপর থেকেই তারা সেখানে আটকে আছেন।

রোবাবার (২৭ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটার দিকে জাহাজে থাকা বাংলাদেশি নাবিক ওমর ফারুক তুহিন রাইজিংবিডিকে এতথ্য নিশ্চিত করেন।

 

মঙ্গলবার ২২ ফেব্রুয়ারি থেকে ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজটি ইউক্রেনে অবস্থান করছে বলে বাংলাদেশ শিপিং করপোরেশনের ওয়েবসাইট থেকে জানা গেছে।

তুহিনের সঙ্গে হোয়াটস অ্যাপে যোগাযোগ করা হলে তিনি রাইজিংবিডিকে জানান, ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজে ২৯ জন নাবিক আছেন। তাদের সবাই বাংলাদেশি। ইউক্রেন যুদ্ধ শুরুর পর অলভিয়া বন্দরের সব কার্যক্রম বন্ধ হয়ে গেছে। তারা এখন আতঙ্কের মধ্যে জাহাজে অবস্থান করছেন। এই মুহূর্তে জাহাজ নিয়ে কোথাও যাওয়ার সুযোগ নেই তাদের কাছে।’

বন্দরের আশেপাশে  যুদ্ধ হচ্ছে কি-না এমন এক প্রশ্নের উত্তরে তুহিন জানান, দূর থেকে গোলাগুলি ও বোমার শব্দ শোনা যাচ্ছে। তবে বন্দরে এখনো বড় কোনো হামলার ঘটনা ঘটেনি। সমুদ্রে মাইন পাতা থাকতে পারে এই আশঙ্কায় সব ধরনের জাহাজের মুভমেন্ট বন্ধ রয়েছে।

 

তিনি জানান, জাহাজে বর্তমানে যে পরিমাণ খাবার আছে তা দিয়ে তারা অন্তত ১০/১৫ দিন টিকে থাকতে পারবেন। তবে যুদ্ধ দীর্ঘায়িত হলে খাদ্যসঙ্কট ও হামলার শিকার হওয়ার শঙ্কায় রয়েছেন নাবিকরা।

প্রসঙ্গত, বাংলার সমৃদ্ধি বাংলাদেশ শিপিং করপোরেশনের একটি নতুন জাহাজ। ২০১৯ সালের ২৮ নভেম্বর জাহাজটি উদ্বোধন করা হয়।