Home > আন্তর্জাতিক > রাশিয়ার হামলা: ইউক্রেন প্রেসিডেন্টের ভিডিও বার্তা

রাশিয়ার হামলা: ইউক্রেন প্রেসিডেন্টের ভিডিও বার্তা

দেশের সামরিক অবকাঠামো এবং সীমান্তরক্ষী বাহিনীর ওপর হামলা শুরু করেছে রাশিয়া। এমন অবস্থায় দেশের মানুষকে আতঙ্কিত না হয়ে রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লোদিমির জেলেনস্কি।

 

 

 

ফেসবুকে জাতির উদ্দেশে দেওয়া এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট ভ্লোদিমির জেলেনস্কি লোকজনকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন এবং রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের বিজয়ের শপথও করেছেন।

 

 

 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেওয়ার পর ওই ভিডিও বার্তা দিয়েছেন তিনি।

 

 

 

ফরাসি বার্তাসংস্থা এএফপি বলেছে, বৃহস্পতিবার উত্তরাঞ্চলীয় সীমান্তের রাশিয়া এবং বেলারুশ থেকে আর্টিলারি আক্রমণের কবলে পড়েছে ইউক্রেন। হামলার জবাবে ইউক্রেনের সামরিক বাহিনীও গোলা ছুড়ছে।

 

 

 

ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, তীব্র উত্তেজনার মাঝে জেলেনস্কি ইউক্রেনজুড়ে মার্শাল ল জারি করেছেন। একই সঙ্গে তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন বলে জানিয়েছেন।

 

 

 

প্রেসিডেন্ট পুতিনের ঘোষণার পর ইউক্রেনের বেশ কিছু জায়গায় হামলা চালিয়েছে রুশ বাহিনী। হামলায় এখন পর্যন্ত নিহত বা ক্ষয়ক্ষতির কোন তথ্য পাওয়া যায়নি। তবে এরই মধ্যে রাশিয়ার ৫টি যুদ্ধবিমান এবং একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে দাবি ইউক্রেনের সামরিক বাহিনীর।

 

 

 

এদিকে ইউক্রেনে হামলার পর রাজধানী ছেড়ে পালাতে শুরু করেছেন বহু মানুষ।

 

 

 

বিবিসি এক প্রতিবেদনে জানায়, হামলার মুখে রাজধানী কিয়েভে জরুরি সাইরেন বাজায় কর্তৃপক্ষ। পরে আতঙ্কে শহর ছেড়ে পালাতে শুরু করেন বহু মানুষ। অনলাইনে ছড়িয়ে পড়া বেশ কিছু ছবিতে মহাসড়কে পলায়নরত মানুষের গাড়ির স্রোত ও জট দেখা যায়।