Home > আন্তর্জাতিক > আফগানদের আটকে রাখা অর্থ টুইন টাওয়ার ক্ষতিগ্রস্তদের দিবেন বাইডেন!

আফগানদের আটকে রাখা অর্থ টুইন টাওয়ার ক্ষতিগ্রস্তদের দিবেন বাইডেন!

আফগানিস্তানে তালেবান ক্ষমতা আসার পর দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ৭ বিলিয়ন ডলার আটকে দেয় যুক্তরাষ্ট্র। এদিকে, ৭ বিলিয়ন ডলারের অর্ধেক ২০০১ সালের টুইন টাওয়ার হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের দেওয়ার পরিকল্পনা করছে জো বাইডেন প্রশাসন।

শুক্রবার মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ৭ বিলিয়ন ডলারের অর্ধেক আফগানিস্তানে মানবিক সহায়তার কাজে ব্যয় করবেন। এছাড়াও বাকি অর্ধেক ২০০১ সালের টুইন টাওয়ার হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের মধ্যে বন্টন করবেন।
শুক্রবার এ বিষয়ে একটি নির্বাহী আদেশ জারি করবেন জো বাইডেন। নির্বাহী আদেশের ফলে আফগানিস্তানের আটকে রাখা অর্ধেক টুইন টাওয়ার হামলায় ক্ষতিগ্রস্তদের জন্য ভাগ করে ফেলা হবে। আর বাকি অর্ধেক আফগানিস্তানে ব্যয় করা হবে। কিন্তু তালেবানের হাতে সরাসরি দেওয়া হবে না টাকাগুলো।

২০২১ সালের ১৫ আগস্ট তালেবান দ্বিতীয়বার আফগানিস্তানের ক্ষমতা দখল করে। এরপরই আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ৭ বিলিয়ন ডলার আটকে দেয় যুক্তরাষ্ট্র। এই অর্থ ছেড়ে দেওয়ার জন্য কয়েক মাস ধরে অনুরোধ জানিয়ে আসছে তালেবান। তবে তালেবানের হাতে সরাসরি এ অর্থ দিতে রাজী নয় যুক্তরাষ্ট্র।