Home > আন্তর্জাতিক > জানুয়ারিতে আমাজনে রেকর্ড পরিমাণ বন উজাড়

জানুয়ারিতে আমাজনে রেকর্ড পরিমাণ বন উজাড়

ব্রাজিলের আমাজন বনভূমি উজাড় হওয়া ক্রমেই ভয়াবহ পর্যায়ে পৌঁছে যাচ্ছে। গত বছরের শেষ দিকে ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা (আইএনপিই) থেকে জানানো হয়, পৃথিবীর ফুসফুসখ্যাত এই আমাজন বন উজাড়ের হার এক বছরেই বেড়েছে ২২ শতাংশ। এরপর বছর না ঘুরতেই আরও চলতি বছরের জানুয়ারিতেই গাছ কাটার রেকর্ড হয়েছে।

আইএনপিই জানিয়েছে, এক বছর আগের তুলনায় বন উজাড় বেড়েছে কয়েক গুণ। ২০২১ সালের জানুয়ারির তুলনায় এ বছরের জানুয়ারি মাসে আমাজনে পাঁচ গুণ বেশি গাছ কাটা হয়েছে, যা ২০১৫ সাল থেকে বন ধ্বংসের রেকর্ড রাখার পর এক মাসে সর্বোচ্চ।

গেল জানুয়ারিতে বন উজাড় হয়েছে মোট ৪৩০ বর্গকিলোমিটার (১৬৬ বর্গমাইল), যা আয়তনে নিউইয়র্কের ম্যানহাটানের চেয়ে সাত গুণ বড়।

আমাজনের ব্রাজিল অংশে বন উজাড় ত্বরান্বিত করতে অনুমতি দেওয়ার জন্য দেশটির প্রেসিডেন্ট জইর বলসোনারোকে দুষছেন পরিবেশবাদীরা। যদিও জলবায়ু সংকট রোধে গত বছরের কপ ২৬ সম্মেলনে ২০৩০ সালের মধ্যে বন উজাড় পুরোপুরি বন্ধ করতে একাধিক দেশের সই করা চুক্তিতে সামিল হয় ব্রাজিলও।
উল্লেখ্য, আমাজনে প্রায় ৩০ লাখ প্রজাতির উদ্ভিদ ও প্রাণী রয়েছে; আরও আছে ১০ লাখ আদিবাসী মানুষ। কার্বন ডাই–অক্সাইড শোষণ করে বিশ্ব উষ্ণায়ন কমাতেও বড় ধরনের ভূমিকা রাখছে এই বনাঞ্চল।