Home > আন্তর্জাতিক > উত্তেজনা বাড়িয়ে ইউক্রেনে বিপুল পরিমাণ অস্ত্র পাঠাল যুক্তরাষ্ট্র

উত্তেজনা বাড়িয়ে ইউক্রেনে বিপুল পরিমাণ অস্ত্র পাঠাল যুক্তরাষ্ট্র

ইউক্রেন-রাশিয়া উত্তেজনা আরও চরমে পৌঁছেছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র বিপুল পরিমাণ অস্ত্র পাঠিয়েছে ইউক্রেনে। গতকাল বৃহস্পতিবার রাতে কিয়েভে পৌঁছায় মার্কিন এ সামরিক সহায়তা। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, ২০ কোটি মার্কিন ডলারের নিরাপত্তা সহায়তার অংশ হিসেবে এই বিপুল পরিমাণ অস্ত্র পাঠানো হয়েছে। খবর ইউএসএ টুডের।

জানা গেছে, ওয়াশিংটনের পাঠানো এ সামরিক সহায়তার মধ্যে রয়েছে ১৫০ টন গ্রেনেড ও ভারী বিস্ফোরক। এর আগে, গেল সপ্তাহে ইউক্রেনকে সহায়তা দিতে যুক্তরাজ্য, কানাডা, সুইজারল্যান্ড ও সুইডেনের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে নিরাপত্তা জোরদারে কয়েক দফা সামরিক সহায়তা পেয়েছে ইউক্রেন। সীমান্ত এলাকায় রুশ সেনা মোতায়েন নিয়ে কয়েক সপ্তাহ ধরেই উত্তেজনা চলছে কিয়েভ-মস্কোর মধ্যে।

এদিকে, মার্কিন নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার নির্দেশ দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন বলেছেন, রাশিয়া-ইউক্রেন উত্তেজনা চরমে পৌঁছেছে। এমতাবস্থায় অবিলম্বে মার্কিন নাগরিকদের উচিত ইউক্রেন ত্যাগ করা। অন্যথায়, রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনে হামলা করে বসলে মার্কিন নাগরিকদের উদ্ধারে কোনও সৈন্য পাঠাবে না আমেরিকা।