Home > খেলাধুলা > কলকাতায় এবার নেই কোনো বাঙালি ক্রিকেটার!

কলকাতায় এবার নেই কোনো বাঙালি ক্রিকেটার!

দল হলো পশ্চিমবঙ্গের, কিন্তু সেই দলে কোনো বাঙালি ক্রিকেটারই নেই! বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান বহুদিন একমাত্র বাঙালি হয়ে কলকাতা নাইট রাইডার্সে ছিলেন। সাকিবকে বাদ দেওয়ার পর শাহরুখ খানের দল এখন বহিরাগতদের নিয়ে গড়া।

শাহরুখ খান-জুহি চাওলার ফ্র্যাঞ্চাইজির এ বারে দলটার দিকে এক ঝলক তাকান। অধিনায়ক দীনেশ কার্তিক চেন্নাইয়ের। কুলদীপ যাদব উত্তরপ্রদেশের। শুভমন গিল পঞ্জাবের। নীতিশ রানা দিল্লির। প্রসিদ্ধ কৃষ্ণ কর্নাটকের। সারা ভারতের ক্রিকেটারই পাওয়া যাবে খুঁজলে। পাওয়া যাবে না শুধু বাংলার কোনও ক্রিকেটারকে।

এমন নয় যে আইপিএলের কোনো দলে বাঙালি ক্রিকেটাররা স্থান পান না। প্রতি মৌসুমেই নাইট রাইডার্স ছাড়া অন্য ফ্র্যাঞ্চাইজিতে তাদের দেখা যায়। এবারও ঋদ্ধিমান সাহা, মোহাম্মদ শামি, শ্রীবৎস গোস্বামী, ঈশান পোড়েল, শাহবাজ আহমেদরা খেলবেন আইপিএলে। কিন্তু কেউ নাইটদের হয়ে নন। মজার ব্যাপার হলো, একমাত্র নাইট রাইডার্স ছাড়া আইপিএলের বাকি দলগুলোতে স্থানীয় ক্রিকেটার আছে। আর কলকাতায় স্থানীয়দের কোনো সুযোগ নেই।

বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছেন অশোক ডিন্ডা, ‘কলকাতার দলে বাংলার কোনও ক্রিকেটার নেই। জানি না এটা কেন। তার মানে কি বাংলার কোনও ক্রিকেটার আইপিএল খেলার যোগ্য নয়? সেটা বুঝতে পারছি না। সমস্যা হল, এরা নিলামে বাংলার কারও জন্য বিডই করে না। বেঙ্কি মাইসোর শুধু দক্ষিণের ছেলেদের টিমে নিতে চায়। মাঝে মাঝে এমন কারও জন্য নিলামে লড়াই করে যে, কারণটাই মাথায় আসে না। এ বার যেমন প্যাট কামিন্সকে অত টাকা দিয়ে নিল। আমি জানি না কামিন্স কতটা কী করতে পারবে।’

পশ্চিমবঙ্গের রঞ্জি ট্রফি জয়ী অধিনায়ক সম্বরণ বন্দ্যোপাধ্যায়ও বিস্মিত। তিনি উদাহরণ টেনে বললেন, ‘অন্য রাজ্যের স্থানীয় খেলোয়াড়ারেরা যেসব ফ্র্যাঞ্চাইজিতে আছে, তার তুলনায় এই ফরম্যাটে পশ্চিমবঙ্গে অনেক ভালো ক্রিকেটার রয়েছে। যারা রঞ্জিতে খেলছে তার বাইরেও অনেক প্রতিভা আছে। তারা টি-টোয়েন্টি খুব ভালো খেলে। আমাদের দুর্ভাগ্য, কেকেআর তাদের খোঁজ নেয় না বা বিমাতাসুলভ আচরণ করে। মালিক-শ্রমিক সম্পর্কের মতো ব্যবহার করে। আমি মালিক, যা খুশি করতে পারি, হাবভাব এমনই। এতে বাংলার অনেক তরুণ বঞ্চিত হচ্ছে