Home > খেলাধুলা > ১০০ বছরের দুর্লভ রেকর্ড গড়লেন মেসি

১০০ বছরের দুর্লভ রেকর্ড গড়লেন মেসি

মৌসুমটা লিওনেল মেসির ভালো যায়নি। আগেও বহুবার বলেছেন তার কাছে ব্যক্তিগত সাফল্য আহামরি কিছু না। ক্লাবের সঙ্কটময় পরিস্থিতিতেও অবশ্য ব্যক্তিগত রেকর্ড গড়া থেকে বিরত থাকেননি মেসি। সবমিলিয়ে রেকর্ড সপ্তমবারের আর টানা চতুর্থবারের মতো লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি ট্রফি জিতেছেন বার্সেলোনা অধিনায়ক।

লা লিগার প্রায় ১০০ বছরের ইতিহাসে সাতবার লা লিগার সর্বোচ্চ গোলদাতার হওয়ার রেকর্ড আর দ্বিতীয়টি নেই। এতোদিন কিংবদন্তী তেলমো জারার সঙ্গে রেকর্ড ভাগাভাগি করছিলেন মেসি। এবার মৌসুমে ২৫ গোল করেই সপ্তমবারের মতো হয়ে গেলেন লা লিগার সর্বোচ্চ গোলদাতা।

১২ বছর পর লা লিগায় ৩০ গোলের কম দিয়ে কোনো খেলোয়াড় পিচিচি জয়ের স্বাদ পেলো। আর মেসিও প্রথম ৩০ গোলের কম দিয়ে এ শিরোপা জিতলেন। এর আগের ছয়বারই জিতেছেন ৩০ গোলের বেশি করে।

গত এক যুগে লা লিগায় মেসির গোলসংখ্যা। ছবি সৌজন্যে: প্যাভিলিয়ন।
আগের দিন আলাভেসের বিপক্ষে জোড়া গোল পান মেসি। তাতেই অনেকটা নিশ্চিত হয়ে যায় তার গোল্ডেন বুট। যদিও অপেক্ষা ছিল লেগানেসের বিপক্ষে রিয়াল মাদ্রিদের শেষ ম্যাচের। কারণ মেসির সঙ্গে পিচিচি জয়ের দৌড়ে ছিলেন বেনজেমা। শেষদিন পর্যন্ত দুইজনের গোল ব্যবধান ছিল দুই। জোড়া গোলে আরও দুই ব্যবধান বাড়ান মেসি। তাই মেসিকে টপকাতে ৫টি গোল করতে হতো বেনজেমাকে। ৪টি গোলে ছুঁতে পারতেন। তবে এদিন গোলই পাননি এ ফরাসি।

জারার রেকর্ড ভাঙলেও আরও একটি রেকর্ড ছুঁয়েছেন মেসি। এবার টানা চতুর্থবারের মতো পিচিচি জিতেছেন মেসি। লা লিগার ইতিহাসে তিনি তৃতীয়। এর আগে ১৯৫৫-৫৬ মৌসুম ১৯৫৮-৫৯ পর্যন্ত টানা চার আসরে জিতে প্রথম কীর্তিটি গড়েন রিয়াল মাদ্রিদ কিংবদন্তি আলফ্রেদো দি স্তেফানো। পরে ১৯৮৪-৮৫ মৌসুম থেকে টানা চার আসরে জিতে এই রেকর্ডে ভাগ বসান মেক্সিকোর সাবেক স্ট্রাইকার হুগো সানচেজ। ১৯৮৪-৮৫ মৌসুমে আতলেতিকো মাদ্রিদের হয়ে জেতার পর পরের তিন মৌসুমে জেতেন রিয়াল মাদ্রিদের হয়ে। আগামী মৌসুমে সুযোগ থাকছে এ রেকর্ড নিজের করে নেওয়ার।