Home > আন্তর্জাতিক > মুরাদ আলি নামে এক ব্যক্তি মামলা করেছেন চীনের প্রেসিডেন্টের বিরুদ্ধে, সাক্ষী মোদি ও ট্রাম্প

মুরাদ আলি নামে এক ব্যক্তি মামলা করেছেন চীনের প্রেসিডেন্টের বিরুদ্ধে, সাক্ষী মোদি ও ট্রাম্প

সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রা’ন্ত হিসেবে শনা’ক্ত হয়েছে ৭৪ লাখ ৫২ হাজার আটশ নয়জন এবং মা’রা গেছে চার লাখ ১৮ হাজার নয়শ ১৯ জন। এটা সবারই জানা যে, চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনাভাইরাসে প্রথম আক্রা’ন্ত রোগী শনা’ক্ত হয় এবং পরে বিশ্বজু’ড়ে করোনাভাইরাস ছ’ড়িয়ে যায়। উহানের জীবা’ণু গবেষণাগার থেকে করোনাভাইরাস ছ’ড়িয়ে যাওয়ার ব্যাপারে মার্কিন প্রশাসন এর আগেই অভি’যোগ তু’লেছে।

বরাবরই সেসব অভিযোগ অস্বী’কার করে আসছে চীন। কিন্তু এবার ভারতের বিহারের এক বাসিন্দা ভিন্ন ধরনের কা’ণ্ড ঘটিয়েছেন। জানা গেছে, সেখানকার একজন আইনজীবী বিশ্বব্যাপী করোনা পরিস্থি’তিতে মাম’লা করেছেন।

 

মুরাদ আলি নামে ওই ব্যক্তি বিহারের বেতিয়া জেলার সিভিল আদালতে মা’মলা করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিরু’দ্ধে। আর সেই মামলার সাক্ষী হিসেবে তিনি নাম দিয়েছেন- মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। মুরাদ আলির অভি’যোগ শুনতে রাজি হয়েছে আদালত। শুনানির দিন দেওয়া হয়েছে ১৬ জুন।

আইনজীবী মুরাদ আলির অভিযোগ, বিশ্বজু’ড়ে করোনাভাইরাস ছ’ড়ানোর কাজটা হাত মিলিয়ে করেছে চীন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সে কারণে লাখ লাখ মানুষের মৃ’ত্যু হয়েছে। নিউজ এইটটিনের এক প্রতিবেদ’নে বলা হয়েছে, ভারতীয় দ’ণ্ডবিধির ২৬৯, ২৭০, ২৭১, ৩০২, ৩০৭, ৫০০, ৫০৪ এবং ১২০ (খ ) ধা’রায় মামলা করা হয়েছে। মুরাদ আলির অভি’যোগ- গণমাধ্যমে এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রচারিত হওয়া ত’থ্যের ভিত্তিতে অভি’যোগ করেছেন।