Home > আন্তর্জাতিক > সোলাইমানিকে হত্যাঃ যুক্তরাষ্ট্র নয় এবার প্রথম ইসরাইলে ভয়াবহ রকেট হামলা

সোলাইমানিকে হত্যাঃ যুক্তরাষ্ট্র নয় এবার প্রথম ইসরাইলে ভয়াবহ রকেট হামলা

হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকা থেকে ইসরাইলে চারটি রকেট আ’ঘা’ত হে’নেছে। ইসরাইলের মিত্র যুক্তরাষ্ট্র ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হ’ত্যার পর বুধবার এই প্রথম রকেট হা’মলা রাষ্ট্রটিতে। এক টুইট বার্তায় ইসরাইলি সেনা জানায়, গাজা থেকে ইসরাইলে চারটি রকেট ছোড়া হয়েছে। কিন্তু মধ্য আকাশেই দুটি রকেট বিধ্ব’স্ত করেছে ক্ষে’পণা’স্ত্র প্রতির’ক্ষা ব্যবস্থা আয়রন ডোম।

বাকি দুটো কোথায় গিয়ে পড়েছে, তা জানায়নি ইসরাইলি সামরিক বাহিনী। এর জবাবে হামাসের স্থাপনাকে লক্ষ্যবস্তু বানিয়েছে তারা। ইসরাইলি সামরিক বাহিনী বলছে, উত্তর গাজায় হামাসের অ’স্ত্র উৎপাদন স্থান, একটি সামরিক কম্পাউন্ডসহ বিভিন্ন লক্ষ্যবস্তুতে আ’ঘা’ত হে’নেছে ইহুদিবাদী দেশটির যু’দ্ধবিমান। প্রত্যক্ষদর্শীরা বলেন, সমুদ্রের কাছে হামাসের স্থাপনাকে ল’ক্ষ্যব’স্তু বানানো হয়েছে।

 

গত ৩ জানুয়ারি বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় নিহ’ত হন ইরানের প্রভা’বশালী জেনারেল কাসেম সোলাইমানি। হামাসকে সমর্থনকারী ইরানের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন তিনি। গত সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেন, ইরান আ’ঘা’ত হা’নলে মা’রা’ত্মকভাবে তার জবাব দেয়া হবে। তবে সোলাইমানিকে হ’ত্যার নি’ন্দা জানালেও কোনো প্র’তিশো’ধের কথা বলেনি হামাস নেতৃবৃন্দ।