Home > খেলাধুলা > চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে হারিয়ে প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়ন বার্সেলোনা!

চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে হারিয়ে প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়ন বার্সেলোনা!

বিশ্বের ধনীতম ক্লাবের শিরোপা পেল বার্সা। অর্থ আয়ের দিক থেকে প্রথমবারের মতো চির প্রতিদ্ব’ন্দ্বী রিয়াল মাদ্রিদকে ছাড়িয়ে শীর্ষস্থান অর্জন করল বার্সেলোনা। সেই সঙ্গে প্রথম ক্লাব হিসেবে আয়ের অঙ্কে ৮০ কোটি ইউরো ছাড়িয়ে যাওয়ার নজির গড়ল লা লিগা চ্যাম্পিয়নরা। জানাল বিশ্বের শীর্ষ পর্যায়ের একটি অ্যাকাউন্টিং প্রতিষ্ঠান ডেলোয়েট।

ডেলোয়েটের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮-১৯ মরসুমে বার্সেলোনার উপার্জন ৮৪ কোটি ৮০ লাখ ইউরো। রেকর্ড ৮ কোটি ৩৫ লাখ ইউরো ব্যবধানে রিয়াল থেকে এগিয়ে আছে তারা। গত মরসুমে রিয়ালের উপার্জন ছিল ৭৫ কোটি ৭৩ লাখ ইউরো। গত মরসুমের আয়ের দৌড়ে ইংল্যান্ডের ক্লাবগুলোর মধ্যে শীর্ষস্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। তালিকায় তৃতীয়স্থানে থাকা রেড ডেভিলদের আয় ৭১ কোচি ১৫ লাখ ইউরো।

 

চতুর্থস্থানে আছে জার্মানির বায়ার্ন মিউনিখ। গত মরসুমে দলটির আয় হয় ৬৬ কোটি ১ লাখ ইউরো। পঞ্চমস্থানে আছে ফরাসি লিগ চ্যাম্পিয়ন পিএসজি। তাদের আয় ৬৩ কোটি ৫৯ লাখ ইউরো। আয় বেড়েছে ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের। ৬১ কোটি ৬ লাখ ইউরো আয় নিয়ে ষষ্ঠস্থানে আছে পেপ গুয়ার্দিওলার সিটি।

৬০ কোচি ৪৭ লাখ ইউরো নিয়ে সপ্তমস্থানে আছে গত মরসুমে চ্যাম্পিয়নস লিগ জেতা লিভারপুল। অষ্টম ও নবম স্থানে আছে টটেনহ্যাম হটস্পার (৫২ কোটি ১১ লাখ ইউরো) ও চেলসি (৫১ কোটি ৩১ লাখ ইউরো)। দশমস্থানে আছে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস। ক্লাবটির আয় ৪৫ কোটি ৯৭ লাখ ইউরো। ৪৪ কোটি ৫৬ লাখ ইউরো আয় নিয়ে একাদশ স্থানে আছে আর্সেনাল।