Home > আন্তর্জাতিক > কাসেম সোলাইমানির পায়ের জুতার সমতুল্যও নন ডোনাল্ড ট্রাম্প : নাসরুল্লাহ

কাসেম সোলাইমানির পায়ের জুতার সমতুল্যও নন ডোনাল্ড ট্রাম্প : নাসরুল্লাহ

শা’হাদা’ত বরণই ছিল ইরানির প্র’ভা’বশালী জেনারেল কাসেম সোলাইমানির ল’ক্ষ্য ও আ’কা’ঙ্খা। মার্কিন স’ন্ত্রা’স তার সে আ’কা’ঙ্খা পূরণ করেছে। কাসেম সোলাইমানির পায়ের জুতার সমতুল্যও নন ডোনাল্ড ট্রাম্প বলে মন্তব্য করেছেন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ।

অন্য কাউকে হ’ত্যা করে সোলাইমানি হ’ত্যার ব’দ’লা নেয়ার মতো কোনো উপায় নেই বলে মত দেন নাসরুল্লাহ। তিনি বলেন, এই শহীদের স’মপ’র্যায়ের কোনো ব্য’ক্তি’ত্ব নেই।

রোববার লেবাননের বৈরুতে কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানি ও ইরাকের হাশদ আশ শাবির সেকেন্ড ইন কমান্ড আবু মাহদি আল মুহান্দিসের স্মরণে বিশেষ অনুষ্ঠানে এ কথা বলেন হিজবুল্লাহর মহাসচিব।

 

ইরানের মো’কাবে’লায় প’রা’জয়ে ক্ষু’ব্ধ হয়ে ডোনাল্ড ট্রাম্প জেনারেল সোলায়মানিকে হ’ত্যা করেছেন বলে মন্তব্য করেন হিজবুল্লাহপ্রধান। তিনি বলেন, ট্রাম্প প্রকাশ্যে এই অ’পরা’ধের কথা স্বী’কা’র করেছেন।

নাসরুল্লাহ বলেন, কাসেম সোলায়মানির ব’লি’ষ্ঠ প’দক্ষে’পের জন্য সিরিয়া, লেবানন, ফিলিস্তিন, ইরাক, ইয়েমেনে কর্তৃত্ব স্থাপন করতে পারেনি যুক্তরাষ্ট্র। বরবার তারা সোলায়মানির চৌ’ক’শ নেতৃত্বের কাছে প’রা’জিত হয়েছে। সেই ক্ষো’ভ মে’টাতে ও আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জয় লাভ করতে ট্রাম্প এই হ’ত্যাকা’ণ্ড ঘটিয়েছেন।

হিজবুল্লাহর মহাসচিব বলেন, জেনারেল সোলাইমানি হ’ত্যার প্র’তিশো’ধে যুক্তরাষ্ট্রের কাউকে হ’ত্যা করা উচিৎ বলে জানিয়েছেন অনেকে। কিন্তু আমি মনে করি সোলায়মানির সমপর্যায়ের কোনো ব্যক্তিত্ব আমেরিকার নেই যাকে হ’ত্যা করে প্র’তিশো’ধ নেয়া যায়। আমেরিকার প্রেসিডেন্টই সোলায়মানির জুতার সমতুল্য নয়। সূত্র: দেবরিফের ডট নেট