Home > খেলাধুলা > ইসলামের মূল বিষয়গুলো একেবারেই সহজ এবং সাধারণ: আমলা

ইসলামের মূল বিষয়গুলো একেবারেই সহজ এবং সাধারণ: আমলা

শান্তির ধর্ম ইসলামের নিয়ম কানুন যথাযথভাবে পালন করেন দক্ষিণ আফ্রিকার এই তারকা ব্যাটসম্যান। এই কারণে প্রতিনিয়ত বক্র কথাও শুনতে হয়েছে আমলাকে। নিজের খেলায় ইসলামের প্রভাব প্রসঙ্গেও একাধিকবার প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে ৩৬ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যানকে।

এদিকে প্রথমবারের মতো সিলেট সিক্সার্সের হয়ে বঙ্গবন্ধু বিপিএলে খেলতে এসেও একই প্রশ্ন করা হয় তাঁকে। আমলা অবশ্য এর উত্তর সহজভাবেই দিয়েছেন। ইসলামের সঙ্গে ক্রিকেটকে মেলাতে মানা করেন প্রোটিয়া তারকা।

 

এ ব্যাপারে আমলা বলেন, ‘ক্রিকেট খেলায় ধর্ম কিভাবে সাহায্য করে এই ব্যাপারে আমাকে অনেকবার প্রশ্ন করা হয়েছে। ইসলামের মূল বিষয়গুলো একেবারেই সহজ এবং সাধারণ সেটা আপনারা জানেন। এটা আসলে ব্যাখ্যা করা কঠিন। ক্রিকেটের সঙ্গে এর মেলানো ঠিক নয়।’

তাছাড়া ইসলাম এবং ক্রিকেটের এই প্রশ্নকে অদ্ভুত হিসেবেও আখ্যা দেন আমলা। খেলার সঙ্গে ধর্মকে না মিলিয়ে অনুশীলনে বেশি জোর দেয়ার পক্ষে তিনি।

আমলা বলেন, ‘কিছু কিছু মানুষ জিজ্ঞেস করতে পারে যে কিভাবে ইসলাম ক্রিকেটকে সাহায্য করে। আমার মতে এটা একটি অদ্ভুত প্রশ্ন। আপনাকে নিজের সেরাটা দিয়ে চেষ্টা করতে হবে। আমাকে ইসলাম খেলায় সাহায্য করলো কিনা সেটা নিয়ে মাথা ঘামাই না। আপনাকে শুধু যতটা সম্ভব অনুশীলন করে যেতে হবে।’