Home > আন্তর্জাতিক > ৩৯ স্ত্রী’, ৯৪ সন্তান নিয়ে বিশ্বের বৃহত্তম পরিবার , প্রতি বেলায় লাগে ৪০ মুরগি

৩৯ স্ত্রী’, ৯৪ সন্তান নিয়ে বিশ্বের বৃহত্তম পরিবার , প্রতি বেলায় লাগে ৪০ মুরগি

গত ১৩ মা’র্চে লন্ডন ওয়ার্ল্ড রেকর্ডসে প্রকাশিত এক সংবাদে জানা যায়, পৃথিবীর সব থেকে বড় পরিবার প্রধান হলেন জিওনা চানা। তার ৩৯ জন স্ত্রী’ রয়েছেন। এছাড়াও ৯৪ জন সন্তান, ১৪ জন পুত্রবধূ এবং ৩৩ জন নাতি-নাতনি রয়েছে।

১৯৪৫ সালে বাংলাদেশ লাগোয়া মিজো’রামের এক মধ্যবিত্ত পরিবারে জন্ম জিওনার। মাত্র ১৭ বছর বয়সে প্রথমবার বিয়ে করেন তিনি। আর সব সাধারণ মানুষের মতো একটি বিয়ে করে সন্তুষ্ট থাকতে চাননি। জিওনা এরপর একের পর এক বিয়ে করেছেন। একপর্যায়ে ৩৯ জন নারীকে বিয়ে করেন তিনি। এতো জন স্ত্রী’ বিশ্বে আর কারো নেই। তিনি এক বছরে সর্বাধিক দশটি বিয়ে করার রেকর্ডও গড়েছেন। আর সব স্ত্রী’ই তার সঙ্গে থাকেন।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, মিজো’রামের বাসিন্দা জিওনার বাড়িটিও সংসারের মতোই বড়। ১০০ ঘরের বাড়িতে সবাইকে এক সঙ্গে নিয়ে বাস করেন তিনি। সব স্ত্রী’র ঘরই তার ঘরের পাশেপাশে। বিয়ের দিন অনুযায়ী তারা দূরে বা কাছে থাকেন। অর্থাৎ, প্রথম স্ত্রী’ থাকে সবচেয়ে দূরে আর শেষ বিবাহ করা স্ত্রী’ জিওনার ঘরের একদম পাশে। তবে সবারই জিওনার ঘরে ঢোকার অনুমতি আছে।

সব ছেলেরাই জিওনার বাড়িতে নিজেদের স্ত্রী’ নিয়ে থাকেন। জিওনার পরিবারে স্ত্রী’দের ও ছেলেদের আলাদা ঘর থাকলেও রান্নাঘর একটাই। অর্থাৎ, জিওনাসহ ৩৯ জন স্ত্রী’, ৯৪ জন ছেলে মেয়ে ও ৩৩ জনের খাবার এক সঙ্গেই রান্না করা হয়।