Home > রাজনীতি > আ.লীগে ‘উড়ে এসে জুড়ে বসা’ সেই বিএনপি নেতা দু’কূলই হারালেন

আ.লীগে ‘উড়ে এসে জুড়ে বসা’ সেই বিএনপি নেতা দু’কূলই হারালেন

গত ২৫ নভেম্বর সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক করা হয় যুক্তরাজ্য বিএনপির ক্রয়ডন শাখার যুগ্ম আহ্বায়ক ও মোগলগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিরণ মিয়াকে। তিনি বিএনপি থেকে আওয়ামী লীগে অনুপ্রবেশকারী এটা জেনেও কী ভাবে তাকে সাধারণ সম্পাদকের মতো পদ দেওয়া হলো এনিয়ে ক্ষোভ প্রকাশ করেন দলীয় অনেক নেতাকর্মী।

দীর্ঘ ১৪ বছর পর গত ২৪ নভেম্বর সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সময় কেন্দ্র ও জেলার নেতারা কাউন্সিল ছাড়া সমঝোতার মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করার প্রস্তাব দেন। কিন্তু কাউন্সিলররা এই প্রস্তাব প্রত্যাখান করলে সম্মেলন পন্ড হয়ে যায়।

পরে সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা ছাড়াই শেষ হয় সম্মেলন। ফলে পরদিন ২৫ নভেম্বর সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণার পর অনেক নেতাকর্মী সাধারণ সম্পাদকের পদ নিয়ে প্রশ্ন তুলে পদত্যাগের সিদ্ধান্ত নেন।

এ সময় তৃণমূল নেতারা বলেন, দীর্ঘ ১৪ বছর পর সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হওয়ায় নেতা-কর্মীদের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়। আমাদের প্রত্যাশা ছিলো, নেতারা তৃণমূলের মতামতের ভিত্তিতে নেতৃত্ব নির্বাচন করবেন। কিন্তু সম্মেলনে তৃণমূলের মতামত ছাড়া কমিটি চাপিয়ে দেয়া হয়েছে। এতে আমরা অত্যন্ত ক্ষুব্ধ ও মর্মাহত হয়েছি।

তারা আরও বলেন, গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে টাকার জোরে বিএনপির এ নেতা নৌকার টিকেট নিয়ে চেয়ারম্যান নির্বাচিত হন। তবে নির্বাচিত হওয়ার পরও তাকে বিএনপির রাজনীতিতে যুক্ত থাকতে দেখা গেছে। এছাড়া তিনি কখনো তৃণমূল আ.লীগের নেতাকর্মীদের খোঁজ খবর রাখেননি। কোন মিটিং-মিছিলেও তাকে পাওয়া যায়নি। আ.লীগের কোন পদে তিনি আছেন সেটিও আমাদের জানা নেই। তবে উনি যে পদেই থাকুক না কেন আমরা এই হাইব্রিট নেতার বহিস্কার চাই!

এ নিয়ে গনমাধ্যমে সংবাদ প্রকাশের পর কমিটি ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে সিলেট সদর উপজেলা আওয়ামী লীগের কমিটি স্থগিত করা হয়।

এদিকে কমিটি স্থগিত থাকার পর বৃহস্পতিবার (২৮ নভেম্বর) আগের সেই কমিটি বাতিল ঘোষণা করে পূণরায় নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। নতুন কমিটির সভাপতি হলেন মফিজুর রহমান বাদশাহ ও সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন।

এ তথ্য নিশ্চিত করেছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত আহমদ হোসেন।

অভিযোগ রয়েছে, ২০১৬ সালে তিনি যুক্তরাজ্যের ক্রয়ডন বিএনপির যুগ্ম আহ্বায়ক ছিলেন। দেশে ফিরে তিনি ঢুকে পড়েন আওয়ামী লীগে। স্থানীয় কয়েকজন নেতাকে ‘ম্যানেজ’ করে গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে তিনি বাগিয়ে নেন নৌকা প্রতীক। আওয়ামী লীগের প্রার্থী হয়ে নির্বাচনে জিতেও যান এই বিএনপি নেতা। ইউপি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পরও তিনি যুক্তরাজ্য গিয়ে বিএনপির রাজনীতির সাথে জড়িত থাকেন বলেও অভিযোগ রয়েছে।

এ বিষয়ে নতুন কমিটির সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন বলেন, আমি ইউনিয়ন পর্যায়ে থেকে আওয়ামী লীগের নেতৃত্ব দিয়ে আসছি। দীর্ঘদিন ধরে উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করে আসছি। কিন্তু হিরণ মিয়াকে কখনও আওয়ামী লীগ করতে দেখিনি; এমনকি তিনি ইউনিয়ন কিংবা উপজেলার কোনও কমিটিতে ছিলেন কী না সেটা আমার জানা নেই।

আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত আহমদ হোসেন বলেন, নানাভাবে বিতর্কিত হওয়ার কারণে আগের কমিটি স্থগিত করে নতুন কমিটি পূর্ণ:গঠন করা হয়েছে।