Home > জাতীয় > বাড়িতে ফিরেছে জঙ্গি মামলা থেকে খালাসের পর অপহৃত দুই যুবক

বাড়িতে ফিরেছে জঙ্গি মামলা থেকে খালাসের পর অপহৃত দুই যুবক

লালমনিরহাটে জঙ্গি মামলা থেকে খালাস পেয়ে জেলগেট থেকে অপহৃত দুই যুবক শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকালে বাড়িতে ফিরেছেন। চলতি মাসের মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে লালমনিরহাটের কেন্দ্রীয় কারাগার থেকে ছাড়া পাবার পর জেলগেট থেকেই মাস্ক পরিহিত ৮/৯ জনের লোক তাদেরকে জোরপুর্বক তুলে নিয়ে গিয়েছিলো।

পরে জানা যায়, জিজ্ঞাসাবাদ করার জন্য আইন-শৃঙ্খলা বাহিনী তাদেরকে নিয়ে যায়। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১ টার দিকে ঢাকায় ওই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দুই যুবককে তাদের পরিবারের কাছে হস্তান্তর করে। এ বিষয়টি দুই যুবকের পরিবার নিশ্চিত করেছেন।

জঙ্গী মামলা থেকে খালাস হওয়া দুই যুবক মোঃ মেহেদী ওরফে মেহেদী হাসান (২৭) লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ঠ্যাংঝারা গ্রামের আব্দুল লতিফের ছেলে ও জামাল উদ্দিন (৩২) জেলার কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার সুন্দ্রাহবি গ্রামের মৃত হাসমত আলীর ছেলে। জামাল উদ্দিন ঢাকার একটি কলেজে এমএ অধ্যয়ণরত ছিলেন আর মেহেদী হাসান লালমনিরহাটের একটি মাদ্রাসায় ফাজিল অধ্যয়ণরত ছিলেন।

মেহেদী হাসানের বাবা আব্দুল লতিফ জানান, শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে একটি আইনশৃঙখলা বাহিনী (সিটিটিসি) তার ছেলে মেহদী হাসান ও জামাল উদ্দিনকে তাদের হাতে তুলে দিয়েছেন। আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর লোকজন তাদেরকে জানিয়েছেন জিজ্ঞাসাবাদের জন্য ওই দুই যুবককে ২১ ফেব্রয়ারি ঢাকায় নিয়ে গিয়েছিলো। তিনি আরও বলেন, আমার ছেলেসহ জামাল উদ্দিনকে নিয়ে শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকালে বাড়িতে ফিরেছি।

জামাল উদ্দিনের বড় ভাই আবুল কালাম আজাদ জানান, তার ছোট ভাই জামালসহ দুই জনকে মুখোশপরিহিত লোকজন জোরপূর্বক নিয়ে যাওয়ায় তারা আতংকিত হয়ে পড়েছিলেন। পরে জানা যায়, আইন শৃঙখলা রক্ষাকারী বাহিনীর লোকজন তাদেরকে উঠায় নিয়ে গেছে। ছোট ভাইকে ফেরত পেয়ে তিনি স্বস্তি প্রকাশ করেছেন।

আদালত সুত্র জানায়, নিষিদ্ধঘোষিত জঙ্গী সংগঠণ জেএমবির সাথে সম্পৃক্ত থাকার অভিযোগে ৬ যুবকের বিরুদ্ধে মামলা হয়েছিল ২০১৭ সালে। এ মামলায় জামাল উদ্দিন ও মেহেদী ওরফে মেহেদী হাসানসহ চার যুবক বেকসুর খালাস পান। লালমনিরহাট দায়রা জজ ও বিশেষ ট্রাইবুনাল-১ এর বিচারক মো. মিজানুর রহমান গত ১৯ ফেব্রুয়ারি এ রায় দেন। এ মামলায় পৃথক তিনটি ধারায় দুই যুবকের প্রত্যেকের ৪২ বছর করে জেল দেন বিচারক।

লালমনিরহাট সদর থানার অফিসার্স ইনচার্জ (ওসি) এরশাদুল আলম জানান, তিনি শুনেছেন জঙ্গি মামলা থেকে খালাস পেয়ে জেলগেট থেকে নিখোঁজ হওয়া দুই যুবক ঢাকা থেকে উদ্ধার হয়েছেন। তারা শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকালে বাড়িতে ফিরেছেন। কিন্তু তারা কিভাবে নিখোঁজ হয়েছেন এবং কিভাবে উদ্ধার হয়েছেন সে ব্যাপারে কোন তথ্য তার কাছে নেই বলেও জানান তিনি।