Home > আন্তর্জাতিক > দেড় বছর পর জ্বালানি তেলের জাহাজ ইয়েমেনের বন্দরে

দেড় বছর পর জ্বালানি তেলের জাহাজ ইয়েমেনের বন্দরে

ইয়েমেনের হুদাইদা বন্দরে জ্বালানি তেলবাহী কয়েকটি জাহাজ ভিড়েছে।

জাতিসংঘের মধ্যস্থতায় ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন ও সৌদি নেতৃত্বাধনী কথিত আরব জোটের মধ্যে দুই মাসের যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর এসব জাহাজ হুদাইদা বন্দরে ভিড়লো।

ইয়েমেনের ওপর সৌদি জোটের সর্বাত্মক অবরোধের কারণে গত দেড় বছর ধরে হুদাইদা বন্দরে কোনো জাহাজ ভিড়তে পারেনি। অথচ এই বন্দর ছিল ইয়েমেনের জনজীবন সচল রাখার ক্ষেত্রে আমদানি-রপ্তানির প্রধান কেন্দ্র।
গত শুক্রবার জাতিসংঘের মধ্যস্থতায় ইয়েমেনের হুথি আন্দোলন ও সৌদি জোট দুই মাসের জন্য যুদ্ধবিরতিতে সম্মত হয় যা শনিবার থেকে কার্যকর হয়েছে। দু’পক্ষ চাইলে যুদ্ধবিরতির মেয়াদ আরো বাড়াতে পারে।

গতকাল সোমবার ইয়েমেনের পেট্রোলিয়াম কোম্পানি এক বিবৃতিতে জানিয়েছে, “৩২ দিন আটকে থাকার পর জ্বালানিবাহী জাহাজ ‘সিজার’ হুদাইদা বন্দরে পৌঁছেছে।” এর একদিন আগে আরো একটি জাহাজ বন্দরে ভিড়েছে বলে জানায় ইয়েমেনি কর্তৃপক্ষ। জাহাজটি ৮৮ দিন ধরে আটক ছিল।

ইয়েমেনের পেট্রোলিয়াম কোম্পানির মুখপাত্র জানিয়েছেন, ব্যাপক চাহিদা থাকার কারণে জ্বালানির এই চালান বর্তমান সংকট মেটাবে না তবে ভয়াবহতা কমাতে ভূমিকা রাখবে। চুক্তি অনুসারে হুদাইদা বন্দরে ১৮টি জ্বালানিবাহী জাহাজ ভিড়তে পারবে। যুদ্ধবিরতি চুক্তির আওতায় জল, স্থল ও আকাশপথ খুলে যাবে।

ইয়েমেনি কর্তৃপক্ষ জানিয়েছে, চুক্তি অনুসারে তারা সানা বিমানবন্দর থেকে সপ্তাহে দুটি ফ্লাইট পরিচালনা করবে; আগামী দুই দিনের মধ্যে প্রথম ফ্লাইটটি যবে মিশরের রাজধানী কায়রোয়।