Home > আন্তর্জাতিক > বিয়ের পর হানিমুনে না গিয়ে যুদ্ধে গেলেন ইউক্রেনের যুগল

বিয়ের পর হানিমুনে না গিয়ে যুদ্ধে গেলেন ইউক্রেনের যুগল

আগামী মাসেই বিয়ে। সবকিছু চূড়ান্তও হয়েছিল। তবে বৃহস্পতিবার রাশিয়া ইউক্রেনের উপর হামলা চালালে সবকিছু উলটপালট হয়ে যায় ইউক্রেনের যুগলের। সংঘর্ষ বেধে যাওয়ায় নির্ধারিত সময়ের আগেই বিয়ের কাজটি সেরে ফেলেন ইউক্রেনের ওই তরুণ-তরুণী। তারা হলেন, ভিয়াতোস্লাভ ফারসন (২৪) ও ইয়ারিনা আরিয়েভা (২১)।

একদিকে চলছে বোমা বিস্ফোরণ অন্যদিকে রাজধানী কিয়েভের সেন্ট মাইকেল ক্যাথেড্রালে বিয়ের আনুষ্ঠানিকতা সারেন ওই তরুণ-তরুণী। তবে ওই যুগল সিদ্ধান্ত নিলেন বিয়ের পরে হানিমুনে নয়, সরাসরি যুদ্ধের ময়দানে যাবেন। লড়াই করবেন ইউক্রেনের হয়ে। ইউক্রেনকে রক্ষা করতে বিয়ের পরপরই যুদ্ধে অংশ নিতে তারা দুজনেই যোগ দিয়েছেন স্বেচ্ছাসেবকদের নিয়ে গঠিত ইউক্রেন সশস্ত্রবাহিনীর শাখা টেরিটোরিয়াল ডিফেন্স ফোর্সে।

সিএনএন জানায়, তাদের পরিকল্পনা ছিল, এক সুন্দর রেস্তোরাঁর ছাদ বারান্দায় উদযাপন করবেন জীবনের অন্যতম এই মুহূর্তটা। তার পাশে বহমান দিনেপার নদী। আরিয়েভার ভাষায়, ‘কেবল আমরা ও নদী। সঙ্গে সুন্দর আলো।’ কিন্তু তা আর হয়ে উঠেনি। যুদ্ধের ভয়ে যখন ইউক্রেনের মানুষ দেশ ছেড়ে পালাচ্ছে, তখন বিয়ের পর নিরাপত্তার খোঁজে কোথাও না গিয়ে গেলেন যুদ্ধের ময়দানে।