Home > অন্যান্য > রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে সোশ্যাল মিডিয়ায় ভুয়া পোস্ট!

রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে সোশ্যাল মিডিয়ায় ভুয়া পোস্ট!

প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে আগ্রাসন শুরু করার ঘোষণা দেওয়ার পরপরই প্রধান সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ভিডিও ও ছবি পোস্ট করে সংঘর্ষ শুরু হয়েছে বলে দাবি করা হয়।

 

 

 

যদিও প্রচুর আসল ফুটেজ রয়েছে। তবে কিছু ফুটেজ ভাইরাল হয়েছে, যা হাজার হাজার বার দেখা হয়েছে, কিন্তু সেগুলো অতীতের যুদ্ধ বা পুরনো সামরিক মহড়ার। এর মধ্যে অনেকগুলো সামাজিকমাধ্যম ব্যবহারকারীরা যাচাই না করেই পোস্ট করছেন।

 

 

 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ২০১৪ সালের রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ২০১১ সালের লিবিয়ান যুদ্ধ এবং ২০২০ সালের বৈরুত বিস্ফোরণের ভিডিও ভাইরাল হতে দেখা গেছে।

 

 

 

উদাহরণ হিসেবে বলা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রে ইউক্রেনের সাবেক রাষ্ট্রদূত একটি ভিডিও টুইট করেছেন, যেটি তিনি আজকের মারিয়োপলের বলে দাবি করেছেন। কিন্তু একই ক্লিপের একটি সংস্করণ কয়েক সপ্তাহ আগে টিকটকে আপলোড করা হয়েছিল।

 

 

 

আরেকটি ভাইরাল ভিডিওতে দাবি করা হয় রাশিয়ান সামরিক প্যারাট্রুপাররা ইউক্রেনে অবতরণ করছে। কিন্তু এটি ২০১৬ সালে প্রথমবার অনলাইনে প্রকাশিত হয়েছিল।

 

 

 

টুইটারকে অবশ্য বিভ্রান্তিকর ও ভুয়া বিষয়বস্তুর মোকাবিলায় সক্রিয় ভূমিকা নিতে দেখা গেছে। সামাজিক মাধ্যমটি ফ্যাক্ট চেকার এবং গবেষকদের দ্বারা পুরোনো বা মিথ্যা প্রমাণিত বেশ কয়েকটি ভিডিও সরিয়ে দিয়েছে।