Home > অন্যান্য > হিজাব মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ধর্মীয় পোশাকে নিষেধাজ্ঞা

হিজাব মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ধর্মীয় পোশাকে নিষেধাজ্ঞা

ভারতের কর্ণাটক রাজ্যে হিজাব বিতর্ক নিয়ে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কেউ ধর্মীয় পোশাক পরে কলেজে প্রবেশ করতে পারবে না বলে জানিয়েছে কর্নাটক হাই কোর্ট। বৃহস্পতিবার (১০ ফেব্রূয়ারি) এক মামলার শুনানিতে এই নির্দেশ দেয়া হয়। আদালতে এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে ১৪ ফেব্রুয়ারি।

হিজাব নিয়ে সরকারি নির্দেশনারি বিরুদ্ধে মামলা চলছে। হার্ই কোর্টে প্রধান বিচারপতির নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চে এই মামলার শুনানি চলছে। মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করার আগে প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থি জানান, কর্নাটক রাজ্যের কলেজগুলি খোলা যেতে পারে তবে কলেজে কেউ ধর্মীয় পোশাক পরে যেতে পারবে না। শিক্ষার্থীদের সঙ্গে আচারণ সংযত রেখে আইনশৃঙ্খলা নিশ্চিত করতে পুলিশকে নির্দেশ দেয় আদালত।

আদালত বলে, ‘‘মাথায় স্কার্ফ পরা মৌলিক অধিকারের মধ্যে পড়ে কি না তা বিবেচনা করছি। সেই সঙ্গে এটি ধর্মীয় অনুশীলনের অংশ কি না তাও বিবেচনা করে দেখা হচ্ছে।’’

কর্নাটকের একটি স্কুলে সম্প্রতি ছাত্রীদের হিজাব পরার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এরপর আরও কয়েকটি স্কুল হিজাব পরে ছাত্রীদের ঢুকতে দিচ্ছে না বলে অভিযোগ ওঠে। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে হাই কোর্টের শরণাপন্ন হয়েছিলেন কর্নাটকের উদুপির পাঁচ শিক্ষার্থী। এ বিষয়ে মঙ্গলবার এক দফা শুনানি হয়।