Home > জাতীয় > সারাদেশ > বেচে দেওয়া শিশুকে মায়ের বুকে ফেরালো প্রশাসন

বেচে দেওয়া শিশুকে মায়ের বুকে ফেরালো প্রশাসন

হাসপাতালের বিল পরিশোধ করতে না পেরে বিক্রি করে দেওয়া সেই শিশু সন্তানকে মায়ের বুকে ফিরিয়ে দিয়েছে চাঁদপুরের মতলব উপজেলা প্রশাসন। এক নিঃসন্তান দম্পতির কাছে ওই শিশুটিকে বিক্রি করে দিয়েছিলেন মা।

ঘটনা জানতে পেরে বৃহস্পতিবার রাতে মতলব উত্তর উপজেলার ষাটনল এলাকা থেকে শিশুটিকে উদ্ধার করে মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা গাজী শরিফুল হাসান এ তথ্য জানিয়েছেন।

জানা যায়, মতলব উত্তর উপজেলার কলাকান্দা ইউনিয়নের হানিরপাড় গ্রামের দিনমজুর মো. আলমের স্ত্রী তামান্না বেগম (২৮) গত ২৬ জানুয়ারি ছেংগারচর পালস্ এইড হাসপাতালে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে পুত্রসন্তানের জন্ম দেন। ২৮ জানুয়ারি পর্যন্ত ওই হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

হাসপাতালের ২৬ হাজার টাকা বিল পরিশোধ করতে পারছিলেন না অসহায় মা। এ অবস্থায় ছেংগারচর বাজারের কাউসার নামে এক ব্যবসায়ীর মাধ্যমে এক নিঃসন্তান দম্পতির কাছে ৫০ হাজার টাকায় ওই সন্তানকে বিক্রি করে দেন। এরপর তিনি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন।

নির্বাহী কর্মকর্তা বলেন, `বৃহস্পতিবার সন্ধ্যার পর শিশু বিক্রির বিষয়টি জানার পর সহকারী কমিশনার (ভূমি), মতলব উত্তর থানা পুলিশ ও স্থানীয় জনসাধারণের সহায়তায় বিভিন্ন জায়গায় গভীর রাত পর্যন্ত অভিযান চালানো হয়। পরে উপজেলার ষাটনল ইউনিয়ন থেকে শিশুটিকে উদ্ধার করে তার মায়ের কাছে হস্তান্তর করি।’

এসময় শিশুটির মাকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পাঁচ হাজার টাকা সহায়তা দেওয়া হয়।

তিনি জানান, শিশু কেনা-বেচার সঙ্গে জড়িত উভয় পক্ষকে জিজ্ঞাসাবাদ করে জানা যায়, তারা সম্মতির ভিত্তিতেই এটা করেছেন।

পালস এইড হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক আসিফুল ইসলাম বলেন, ‘সিজারিয়ান অপারেশন আমাদের এই হাসপাতালে হয়েছে। কিন্তু বাচ্চা বিক্রির বিষয়টি সঠিক নয়।’

‘তামান্না বেগমের সঙ্গে তার স্বামী মো. আলমের যোগাযোগ নেই, এ কারণেই বাচ্চা বিক্রির নাটক সাজান’ বলে দাবি করেন আসিফুল।