Home > বিশেষ সংবাদ > বাসে বসে সরকারের বদনাম, তীব্র প্রতিবাদ ছাত্রলীগ নেত্রীর

বাসে বসে সরকারের বদনাম, তীব্র প্রতিবাদ ছাত্রলীগ নেত্রীর

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়। ভিডিওতে দেখা যায় যাত্রীবাহী বাসে এক যাত্রীর উপর চড়াও হন ফাতেমাতুজ জোহরা রিপা নামের আরেক যাত্রী। রিপা লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলা ছাত্রলীগের ছাত্রী বিষয়ক সম্পাদক। তার অভিযোগ, বাসে বসে এক যাত্রী সরকারের বদনাম করছিল।

এ সময় ওই যাত্রীর ওপর ক্ষেপে যান রিপা। প্রথমে ভিডিওটি তিনি নিজেই ক্যামেরাবন্দি করেন। পরে শেষের দিকে অন্য একজনের মাধ্যমে তিনি ভিডিওটি ধারণ করান। রিপা জানায়, বাসটি আল আরাফাহ এক্সপ্রেস লিমিটেডের। এটি ঢাকা ও লক্ষ্মীপুরের রামগঞ্জ রুটে চলাচল করে। রাত্রিকালীন ভিডিওটি ধারণ করা হয়েছে।

তবে এ ঘটনাটি কবে ঘটেছে এ নিয়ে সুনির্দিষ্ট কোন তথ্য পাওয়া যায়নি। এ বিষয়ে জানতে রোববার (২৩ জানুয়ারি) বিকেলে বেশ কয়েকবার তার ব্যবহৃত মোবাইল ফোনে কল দিলে বন্ধ পাওয়া যায়।

ফাতেমাতুজ জোহরা রিপা লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলা ছাত্রলীগের ছাত্রী বিষয়ক সম্পাদক। তার বাড়ি পৌরসভার বাঁশঘর এলাকায়। রামগঞ্জের একটি কলেজের ছাত্রী তিনি। এর আগেও বেশ কয়েকটি বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়ে আলোচনা ও সমালোচনায় নাম লেখান রিপা।

ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যায়, রিপা নামে ওই যাত্রী তার পাশ্ববর্তী সিটে বসা এক ব্যক্তিকে উত্তেজিত হয়ে হুমকি দিয়ে বলেন, সবগুলারে গ্রেপ্তার করাব। কতো বড় সাহস সরকারের বদনাম বাসে বসে। এই তোরে একবারে শেষ করে ফেলব! সরকারের বদনাম করস! বাসে বসে সরকারের বদনাম করার সাহস হয় কী করে। ’

সরকার কী কইচ্চে তোরে? সম্পূর্ণ ভিডিও আমি কইরে রাখছি। তোরে একবারে শেষ কইরে ফেলব! একবারে হাত-পা ভাঙি দিব আমি। ভিডিওর শেষ পর্যায়ে তিনি বলেন, এই বাসটা কুমিল্লা হয়ে ঢাকা যাবে। এটা আল আরাফা বাস। এরা বাসের মধ্যে সরকারের সমালোচনা করছে।

ভিডিওতে তাকে আরও বলতে শোনা যায়, আমি বলেছি, তাই আমাকে এক বেটা মারতে উঠেছে। এরা আমার ওপর আক্রমণ করবে, হামলা করবে। এদের সবগুলারে গ্রেফতার করায়ে দিব। সবগুলারে আইনের আওতায় আনব। বাসের লাইট অফ করে দিয়ে হামলা করবে। একটা দুর্ঘটনা ঘটাবে আমার সঙ্গে। আমি যেকোনো সময় হামলার শিকার হবো। এরা সবাই আমারে মেরে ফেলবে। আপনারা আমাকে হেল্প করেন।

এই ভিডিওর পরদিন আরও একটি ভিডিও প্রচার করেন রিপা। ঘটনাটি তুলে ধরে রিপা বলেন, আপনারা গতকাল বিকেলে আমার লাইভটা দেখেছেন। আমি রামগঞ্জ থেকে ঢাকায় আসার সময় কিছু লোকজন আমাদের দেশরত্ন শেখ হাসিনার বদনাম বলছিলো খুবই নোংরা ভাষায়। আমি একজন ছাত্রলীগ কর্মী হিসেবে সহ্য করতে পারিনি, আমি প্রতিবাদ করেছি। আমার প্রতিবাদের পরে উত্তেজিত হয়ে পড়ে।
তিনি বলেন, বাসের মধ্যে যারা ছিল- সকলে আমার ধারণা জামায়াত-শিবির, বিএনপি ছিল। পরবর্তীতে ঘটনাস্থলে কেন্দ্রীয় ছাত্রলীগের এক নেতা পুলিশ পাঠিয়েছেন। পুলিশ ওনাদেরকে জিজ্ঞাসাবাদ করেছে এবং ওনারা ক্ষমা চেয়েছেন। আমি ক্ষমা করে দিয়েছি। লাইভটা ডিলিট করে দেওয়ার জন্য পুলিশ বলেছে, লাইভটা ডিলিট করে দিয়েছি। যেখানেই সরকারের বদনাম হবে, সেখানেই আমি প্রতিবাদ করবো। আমার যা হবার হয়ে যাক।

এদিকে রিপা বাসে যে ব্যক্তির উপর চড়াও হয়েছিলেন তারও একটি ভিডিও বার্তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে। ওই ব্যক্তির নাম ও পরিচয় পাওয়া যায়নি। তবে সে নিজেকে লক্ষ্মীপুরের রামগঞ্জের বাসিন্দা হিসেবে পরিচয় দিয়েছেন। ভিডিওতে তিনি বলেন, বাসের ওই নারী নিজেকে ভাইরাল করার উদ্দেশে এমন ঘটনা ঘটিয়েছেন।