Home > আন্তর্জাতিক > আফগানিস্তান থেকে ভারতে ফেরা ১৬ জনের শরীরে করোনা

আফগানিস্তান থেকে ভারতে ফেরা ১৬ জনের শরীরে করোনা

মঙ্গলবার (২৪ আগস্ট) আফগানিস্তান থেকে ভারতে ৭৮ জন নাগরিক। তাদের মধ্যে ১৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ১৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

জানা গেছে, মঙ্গলবার একটি ফ্লাইটে ৪৬ জন আফগান হিন্দু এবং শিখসহ মোট ৭৮ জনকে কাবুল থেকে দিল্লিতে আনা হয়েছে। আক্রান্তদের মধ্যে আফগানিস্তান থেকে শিখ ধর্মগ্রন্থ ‘গুরু গ্রন্থসাহিব’ নিয়ে ফেরা তিন জনও রয়েছেন। তবে লক্ষণআক্রান্ত এই ১৬ জনের করোনার কোনো লক্ষণ নেই।

কাবুলের দখল তালিবানের হাতে যেতেই আফগানিস্তান ছেড়ে পালাচ্ছেন সে দেশের নাগরিকদের একাংশ। সেখানে আটকে থাকা ভারতীয়, আফগান শিখ এবং হিন্দুদের ফিরিয়ে আনার ব্যাপারে উদ্যোগী হয়েছে ভারত। এখনও পর্যন্ত আফগানিস্তান থেকে ৬২৬ জনকে ভারতে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন হরদীপ। এর মধ্যে রয়েছেন ২২৮ জন ভারতীয় নাগরিক।

কেন্দ্রীয় সরকার আগেই জানিয়েছিল, আফগানিস্তান থেকে দেশে ফেরানোর ক্ষেত্রে হিন্দু ও শিখরা অগ্রাধিকার পাবে।

আফগানিস্তান থেকে ভারতীয়দের দেশে ফেরানোর এই মিশনের নাম দেয়া হয়েছে, অপারেশন দেবী শক্তি। গত ১৬ অগাস্ট প্রথমে কাবুল থেকে ৪০ জন দূতাবাস কর্মীকে দিল্লিতে নিয়ে আসা হয়। তারপর কাবুল, দোহা ও তাজিকিস্তান থেকে অনেক ভারতীয়কে দেশে ফেরানো হয়েছে। বেশ কিছু আফগানও দিল্লি এসেছেন।

কাবুল বিমানবন্দরে এখনো হাজার হাজার আফগান আছেন। তাদের আশা, তারা বিদেশে কোথাও আশ্রয় পাবেন। তবে তাদের ইচ্ছা পূ্ণ হবে কি না, কোন দেশ তাদের আশ্রয় দেবে, তা একেবারেই স্পষ্ট নয়।