Home > আন্তর্জাতিক > চীনের ২৪ কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

চীনের ২৪ কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

এবার চীনের ২৪ কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র। বিতর্কিত দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ নির্মাণে অংশ নেওয়ায় দুই ডজন কোম্পানি এবং এর সঙ্গে সম্পৃক্ত কর্মকর্তাদের বিরুদ্ধে বুধবার নিষেধাজ্ঞা ও কড়াকড়ি আরোপ করা হয়েছে। খবর এএফপি।

চীনের বৃহত্তম নির্মাণ প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন্স কন্সট্রাকশন কো. এর সহযোগী সংস্থা এবং চায়না শিপবিল্ডিং গ্রুপ-সহ ২৪ টি রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের কালো তালিকায় অন্তর্ভূক্ত হয়েছে।

দক্ষিণ চীন সাগরে সামরিক স্থাপনা নির্মাণের ঘটনাকে কেন্দ্র করে বেইজিংয়ের ওপর চাপ প্রয়োগ করতেই সর্বশেষ এই পদক্ষেপ নিল ওয়াশিংটন। দীর্ঘদিন ধরেই চীন ছাড়াও বেশ কিছু দেশ বিতর্কিত ওই অঞ্চলের সার্বভৌমত্ব দাবি করে আসছে।

মার্কিন বাণিজ্য দফতর বলছে, কালো তালিকাভূক্ত কোম্পানিগুলো দক্ষিণ চীন সাগরে সামরিক স্থাপনা নির্মাণে চীনকে সক্ষম করে তুলছে।

২০১৩ সালে থেকেই বিতর্কিত ওই অঞ্চলে রাষ্ট্রীয় মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে স্থাপনা নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছে চীন। দক্ষিণ চীন সাগরের তিন হাজারের বেশি একর এলাকা দাবি করে আসছে বেইজিং।

কালো তালিকাভূক্ত হওয়ায় এসব কোম্পানি মার্কিন কোনো পণ্য আমদানি করতে পারবে না। একই সঙ্গে মার্কিন কোনো কোম্পানি তাদের সঙ্গে কোনো ব্যবসায়িক সম্পর্কও রাখতে পারবে না।

এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, দক্ষিণ চীন সাগরের বিভিন্ন কার্যক্রমে সহযোগিতা করছেন এমন ব্যক্তিদের যুক্তরাষ্ট্রে ভ্রমণের জন্য ভিসা দেওয়া হবে না। এবারই প্রথম নয়, এর আগেও বিভিন্ন চীনা কোম্পানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

সূত্র: জাগো নিউজ