Home > বিশেষ সংবাদ > সড়কে নির্মাণকাজ বন্ধের নির্দেশ

সড়কে নির্মাণকাজ বন্ধের নির্দেশ

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে ঈদের আগ সাত দিন ও পরের সাত দিন দেশের সকল ফ্লাইওভার ও আন্ডারপাসের চলমান নির্মাণ কাজ জনস্বার্থে বন্ধের নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি আজ বুধবার সড়ক ও জনপথ অধিদপ্তরের নবনির্মিত ভবনে ঈদকে সামনে রেখে দেশের সড়ক-মহাসড়কের পরিস্থিতি নিয়ে প্রকৌশলীদের সঙ্গে মতবিনিময় সভায় নিজের বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এ নির্দেশ দেন।

আসন্ন কোরবানির ঈদ উপলক্ষে দেশের সড়ক-মহাসড়কের পরিস্থিতি নিয়ে সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রকৌশলীদের সঙ্গে আলোচনার জন্য এ মতবিনিময় সভার আয়োজন করা হয়। সেতুমন্ত্রী সংসদ ভবন এলাকায় অবস্থিত তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে যুক্ত হন।

মতবিনিময় সভায় সেতুমন্ত্রী প্রকৌশলীদের জনস্বার্থে ঈদের আগে ৭ দিন ও ঈদের পরের ৭ দিন মোট ১৫ দিন দেশের বিভিন্ন স্থানে নির্মাণাধীন ফ্লাইওভার ও আন্ডারপাসসহ সড়কে চলমান সকল উন্নয়নকাজ বন্ধ রাখার নির্দেশ দেন।

ওবায়দুল কাদের বলেন, অতীতের যেকোনো সময়ের চেয়ে বর্তমানের দেশের সড়ক ও মহাসড়কের অবস্থা অনেক ভালো পর্যায়ে আছে। তবে গত কয়েকদিন ধরে অবিরাম বৃষ্টির কারণে যান চলাচলের ঝুঁকি কিছুটা বেড়েছে। তাই জনগণের ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে অতীতের মতো সবাইকে এবারও সচেষ্ট থাকতে হবে।

সড়ক ও জনপথ বিভাগের প্রত্যেককে ঈদে নিজ নিজ কর্মস্থলে অবস্থান করার আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, চলমান করোনাভাইরাস পরিস্থিতিতে কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ঈদে নিজ নিজ কর্মস্থল ত্যাগ না করার জন্য ইতোমধ্যে নির্দেশনা দিয়েছে সরকার। তাই সড়ক ও মহাসড়কে যাতে কোরবানির পশুরহাট না বসে সে জন্য প্রত্যেক জোন, সার্কেল ও বিভাগকে সক্রিয় থাকতে হবে। এ জন্য পুলিশ ও জেলা প্রশাসন এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আগে থেকেই সমন্বয় করতে হবে।

ঈদে সকলকে স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচল করার অনুরোধ জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরো বলেন, নবীনগর, ইপিজেড, বাইপাইল, চন্দ্রা, গাজীপুর, কালিয়াকৈর, ভুলতা, কাঁচপুর এলাকায় অসংখ্য তৈরি পোশাক কারখান রয়েছে। তাই এসব এলাকায় ঘরমুখো মানুষের চাপও বেশি থাকবে। সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রকৌশলীদের এই চাপ সামাল দিতে আইনপ্রয়োগকারী সংস্থা ও বিজিএমইএর সঙ্গে সমন্বয় করতে হবে। যাতে সকলে স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচল করতে পারে।