Home > আন্তর্জাতিক > ভ্যাকসিনের ২০ কোটি ডোজ উৎপাদনের কথা বলছে রাশিয়া

ভ্যাকসিনের ২০ কোটি ডোজ উৎপাদনের কথা বলছে রাশিয়া

করোনাভাইরাস সম্ভাব্য একটি ভ্যাকসিন নিয়ে কাজ করছে রাশিয়া। তাদের বিশ্বাস আগস্ট মাসেই তাদের ভ্যাকসিনের মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শেষ হবে। এরপরই ২০ কোটি ডোজ প্রস্তুতিতে নেমে পড়বেন বলে জানিয়েছেন দ্য রাশিয়ান ডাইরেক্ট ইনভেসমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান কিরিল ডেমিত্রিয়েভ।

তিনি বলেন, গত সপ্তাহে আমাদের ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শেষ হয়েছে। এখন দ্বিতীয় ও তৃতীয় ধাপে পালা। আশা করছি আগামী মাস থেকেই আমরা এই ভ্যাকসিনের ডোজ উৎপাদন করতে পারবো।

তিনি আরো বলেন, এর মাধ্যমে করোনাভাইরাসের দ্বিতীয় সংক্রমণ রোধ করতে সক্ষম হবো। বছরের শেষনাগাদ রাশিয়া একাই এই ভ্যাকসিনের ৩ কোটি ডোজ উৎপাদন করবে। গবেষণায় যুক্ত থাকা অন্যান্য রাষ্ট্র আরো ১৭ কোটি ডোজ প্রস্তুত করবে। তাই আশা করা যাচ্ছে বছরের শেষনাগাদ এই ভ্যাকসিনের ২০ কোটি ডোজ প্রস্তুত থাকবে।

ডেমিত্রিয়েভ বলেন, আগস্টের ৩ তারিখ দ্বিতিয় ধাপে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। এরপরেই শুরু হবে তৃতীয় ধাপ। সেখানে তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত এবং অন্যান্য কিছু দেশের গবেষকরা যুক্ত হবেন।

আল আরাবিয়ার বরাতে জানা যায়, গবেষণাটি করছে দ্য গামিলিয়া রিসার্চ ইনিস্টিটিউট অব এপিডিমিয়োলজি এন্ড মাইক্রোবায়োলজির গবেষকরা। বর্তমানে তারা সামরিক ও বেসামরিক মানুষের ওপর এর পরীক্ষামূলক প্রয়োগ করছেন।