Home > বিশেষ সংবাদ > এবার অর্ধ লাখ টাকায় চেয়ার, বঁটি দশ হাজার!

এবার অর্ধ লাখ টাকায় চেয়ার, বঁটি দশ হাজার!

সরকারি অর্থে অস্বাভাবিক দামে জিনিশপত্র কেনা বন্ধ হচ্ছে না। করোনাকালে স্বাস্থ্যখাতের নানা অনিয়ম আর দুর্নীতির মধ্যেই একটির পর একটি প্রকল্পের খবর বেরিয়ে আসছে, যেগুলোর আওতায় অস্বাভাবিক দামে কেনাকাটার খবর মিলেছে। সর্বশেষ একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রকল্পটির আওতায় প্রত্যেকটি চেয়ার কেনার খরচ ধরা হয়েছে ৫০ হাজার টাকা। এভাবে ড্রাম ১০ হাজার, বঁটি ১০ হাজার, মশলার বাটি ২ হাজার ও চামচ ১ হাজার টাকা।

৩ হাজার ২০ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পের নাম ‘সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ’। গত ১৪ জুলাই প্রকল্পটি একনেকে অনুমোদন করা হয়েছে। অথচ নিয়মানুযায়ী কয়েকটি হাত ঘুরলেও অনুমোদনের আগ পর্যন্ত কেউই এ নিয়ে কথা বলেননি। সংবাদমাধ্যমে খবর প্রকাশ হওয়ার পর এবার নড়েচেড়ে বসেছেন সংশ্লিষ্ট সবাই।

জানাজানির পর এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, এটা মোটেও গ্রহণযোগ্য নয়। জড়িতদের ব্যাপারে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তার হাত দিয়ে কীভাবে এই প্রকল্প একনেকে অনুমোদন হল- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমার পক্ষে প্রকল্পের সব পৃষ্ঠা উল্টে দেখা সম্ভব নয়। আমি পরিকল্পনা কমিশনের ওপর আস্থা রাখি। তারা কোনো বাজেট দিলে সেটা নিয়ে প্রধানমন্ত্রীর কাছে যাই।

এই অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে কৃষি মন্ত্রণালয়। গঠিত একটি তদন্ত কমিটি ইতোমধ্যে কাজ শুরু করেছে। কৃষিমন্ত্রী বলেছেন, ঠিকাদারসহ অনিয়মের সঙ্গে জড়িত প্রত্যেককেই আইনের আওতায় আনা হবে। তদন্তের পর প্রয়োজনে নতুন করে প্রকল্প প্রস্তুত করা হবে।