Home > অন্যান্য > বাসা খালি, সংকটে রাজধানীর আড়াই লাখ বাড়িওয়ালা!

বাসা খালি, সংকটে রাজধানীর আড়াই লাখ বাড়িওয়ালা!

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫৬ নম্বর ওয়ার্ডের মধ্য রসুলপুরের দুই স্বামীহারা বাড়িওয়ালা খাদিজা বেগম ও হাসিনা বেগম করোনাকালে মহাসংকটে পড়েছেন। ৮৬৬ নম্বর বাড়ির মালিক খাদিজা বেগম।

তিনটি টিনশেড ঘরের একটিতে তিনি পরিবার নিয়ে থাকেন, ভাড়া দেওয়া অন্য দুটি ঘরের আয় দিয়ে সংসার চালাতেন। দুই মাস হলো ভাড়াটিয়ারা বাসা ছেড়ে দিয়েছেন।

নতুন ভাড়াটিয়া পাননি। একমাত্র আয়ের পথ বাড়িভাড়া বন্ধ হয়ে যাওয়ায় দিশাহারা তিনি। একই এলাকার ৮৬৫ নম্বর বাড়ির মালিক হাসিনা বেগম। দোতলা বাড়ির নিচতলায় দুই মেয়ে নিয়ে বসবাস করেন তিনি।

দোতলার ভাড়া দিয়ে সংসার ও দুই মেয়ের পড়াশোনা চালাতেন। গত মাসে ভাড়াটিয়া বাসা ছেড়ে গ্রামে চলে গেছেন। এখন কিভাবে সংসার চলবে, কী দিয়ে মেয়েদের পড়াশোনা চালাবেন—সেই দুশ্চিন্তায় দিন যাচ্ছে হাসিনা বেগমের।

তিনি বলেন, ‘ভাড়াটিয়া নেই, আয় বন্ধ; কিন্তু সিটি করপোরেশনের ট্যাক্সসহ সব পাওনা তো দিতে হচ্ছে।’

ঢাকার দুই সিটি করপোরেশনের হিসাব অনুসারে ঢাকায় বাড়ির সংখ্যা প্রায় চার লাখ ৪০ হাজার। ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা জানান, ঢাকা উত্তরে বাড়ির সংখ্যা দুই লাখ ২০ হাজার।

দক্ষিণ সিটি করপোরেশনের রাজস্ব বিভাগ থেকে জানা যায়, দক্ষিণে বাড়ির সংখ্যা এক লাখ ৫০ হাজার, তবে ঢাকা দক্ষিণের সঙ্গে নতুনভাবে যুক্ত হওয়া পাঁচটি ইউনিয়নে আরো প্রায় ৭০ হাজার বাড়ি রয়েছে, যা এখনো সিটি করপোরেশনের আয়করের মধ্যে আসেনি। আসার কাজ চলছে।

ঢাকায় ভাড়াটিয়াদের অধিকার নিয়ে কাজ করা ভাড়াটিয়া পরিষদের সভাপতি বাহরানে সুলতান বাহার বলেন, ‘ঢাকা শহরে প্রায় এক কোটি ৩৬ লাখ লোক ভাড়া থাকে।

এদের বেশির ভাগ মধ্যবিত্ত এবং প্রায় চার লাখের অধিক বাড়িওয়ালার মধ্যে প্রায় দুই লাখ ৪০ হাজার বাড়ির মালিকও মধ্যবিত্ত।’

করোনাকালে অনেক বাড়ির মালিক ভাড়াটিয়াদের সঙ্গে অমানবিক আচরণ যেমন করছেন, আবার ভাড়াটিয়াদের প্রতি মানবিক আচরণের কিছু উদাহরণও তৈরি হয়েছে।

ঢাকা উত্তরের ১৪ নম্বর ওয়ার্ডের সেনপাড়া পর্বতা এলাকার সোলায়মান হক প্রায় দুই একর জায়গায় নিম্ন আয়ের মানুষের বসবাসের জন্য তৈরি করা ঘরগুলোর ভাড়া তিনি অর্ধেক করে দিয়েছেন।

তিনি বলেন, ‘ভাড়াটিয়াদের বেশির ভাগ রিকশাচালক, হকার, বাসাবাড়িতে ঝির কাজ করা লোক। ওদের এখন দুর্দিন বলে ভাড়া কমিয়ে দিয়েছি।’