Home > আন্তর্জাতিক > চীনের হাম’লায় ভারতের ২০ সেনা নিহ’ত

চীনের হাম’লায় ভারতের ২০ সেনা নিহ’ত

আন্তর্জাতিক ডেস্ক: লাদাখ সীমান্তের গালওয়ান উপত্যকায় ভারত-চীন সেনাবাহিনীর সংঘা’তে দুই দেশের কমপক্ষে ৬০ জন সেনা অফিসার ও জওয়ান হ’তাহ’ত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এর মধ্যে ভারতের ২০ সেনা নিহ’ত হয়েছে বলে জানিয়েছে ভারতের গণমাধ্যম এনডিটিভি। গতকাল সোমবার (১৫ জুন) রাতে হা’মলার ঘ’টনা ঘ’টে।

মঙ্গলবার (১৬ জুন) রাতে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনীর অন্তত ২০ জন নিহ’ত হয়েছেন ওই সীমা’ন্ত সংঘা’তে। সরকারি সূ’ত্রের মতে, এই সংখ্যা আরও বা’ড়তে পারে বলে।

 

ভারতীয় বাহিনীর প্র’ত্যাঘা’তে চীনের পিপলস লিবারেশন আ’র্মির সেনা জওয়ানদের হ’তাহ’তের সংখ্যা তু’লনায় এখনও পর্যন্ত বেশি। পিএলএ’র অন্তত ৪৩ জন সৈনিক হ’তাহ’ত হয়েছে বলে ভারতীয় সেনা গোয়েন্দারা বেতারে আ’ড়ি পে’তে জানতে পেরেছে।

এর আগে, ১৯৭৫ সালে ভারত-চীন সীমা’ন্তে শেষবার কোনও সেনা জওয়ানের মৃ’ত্যু হয়েছিল। এরপর থেকে ওয়েস্টার্ন সেক্টরে লাদাখে বা ইস্টার্ন সেক্টরে অরুণাচলে দুই দেশের বাহিনীর মধ্যে হা’তাহা’তি-মা’রামা’রি কম হয়নি। কিন্তু এ ধরনের প্রাণঘা’তী মা’রামা’রি কখনও হয়নি। অবাক করার বিষয়; এই সংঘা’তে কোনও পক্ষই আ’গ্নেয়া’স্ত্র ব্যবহার করেনি। লোহার র’ড, লা’ঠি, পাথর নিয়ে হা’মলা করেছে চীনা সেনা। তারপরই প্রত্যাঘা’ত করেছে ভারতীয় সেনারা।