Home > আন্তর্জাতিক > লকডাউনে দেশের অর্থনীতি শেষ, পরিস্থিতি সামলাতে ধনীদের নিশানা করলেন কিম

লকডাউনে দেশের অর্থনীতি শেষ, পরিস্থিতি সামলাতে ধনীদের নিশানা করলেন কিম

বিশ্বজুড়ে ত্রা’স সৃষ্টি করেছে করোনা ভাইরাস। মহামা’রীর জেরে প্রায় সব দেশের অর্থনীতিতেই নেমেছে ধস। আর্থিক ক্ষতির কথা প্রকাশ্যে স্বীকার না করলেও বেশ বি’পাকেই পড়েছেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন। তাই পরি’স্থিতি সামাল দিতে এবার দেশের ধনীদের নিশা’না করলেন সুপ্রিম লিডার।

উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম সূত্রে খবর, বাজেটের ৬০ শতাংশ টাকা দেশের ধনীদের পকেট থেকেই তোলার ব্যবস্থা করেছেন কিম। এর জন্য বিশেষ বন্ড ডনজু চালু করেছে পিয়ংইয়ং। ধনীদের বাধ্যতামূলকভাবে সেই বন্ড কিনতে হবে বলে নির্দে’শ দিয়েছেন প্রেসিডেন্ট।

 

বিশ্লেষকদের মতে, লকডাউনের জেরে উৎপাদন কমে যাওয়ায় রাজকোষে বিপুল চাপ পড়েছে পিয়ংইয়ংয়ের। ফলে রাজস্ব ঘাটতি মেটাতে ধোনি ব্যবসায়ী ও শিল্পপতিদের ডনজু বন্ড ক্রয় করার নির্দে’শ দিয়েছেন কিম। এদিকে, কিমের এহেন নির্দে’শে উদ্বেগ ছড়িয়েছে উত্তর কোরিয়ার বণিক তথা শিল্পপতি মহলে। রাষ্ট্রীয় চাপে সরকারি বন্ড কিনতে বাধ্য হলেও তা বিক্রি করে টাকা ফেরত যে পাওয়া যাবে, তা সম্পর্কে নিশ্চিত নন তাঁরা।

কোরিয়ান নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ভবিষ্যতে ডনজুর পরিবর্তে যে সরকার অর্থ ফেরত দিতে সক্ষম তার কোনও নিশ্চয়তা নেই। প্রসঙ্গত, কয়েকদিন আগেই জল্পনায় ইতি টেনে জনসমক্ষে এসেছেন কিম জং উন। তারপরই সরসরী মিলিটারি কমিশনের সঙ্গে বৈঠকে বসে আণবিক লড়া’ইয়ের ক্ষমতা বৃদ্ধি নিয়ে আলোচনা করেন তিনি। করোনা আবহেও সেনার জন্য মুক্তহস্তে খরচ করতে তিনি যে পিছপা নন তা একপ্রকার স্পট করে দিয়েছেন কিম বলেই মত বিশেষজ্ঞদের।সূত্র : সংবাদ প্রতিদিন