Home > আন্তর্জাতিক > এবার ডব্লিউএইচও থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিলেন ট্রাম্প

এবার ডব্লিউএইচও থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্যপদ পরিত্যাগের হুমকি দিয়েছেন। একই সঙ্গে তিনি এই সংস্থার আর্থিক অনুদান চিরতরে বন্ধ করে দেয়ার কথাও বলেছেন।

স্থানীয় সংবাদ মাধ্যম নিউ ইয়র্ক টাইমস প্রেসিডেন্টের এক টুইটার পোস্টের বরাত দিয়ে এ খবর জানিয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালককে সতর্ক করে দিয়ে বলেছেন, তারা যদি আগামী ৩০ দিনের মধ্যে এই সংস্থাটির উল্লেখযোগ্য উন্নতি করার প্রতিশ্রুতি না দেয় তবে যুক্তরাষ্ট্র তাদেরকে দেয়া আর্থিক অনুদান স্থায়ীভাবে বন্ধ করে দেবে। সোমবার রাতে টুইটারে পোস্ট করা একটি চিঠিতে এ কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

সেখানে ট্রাম্প আরও লিখেছেন, যুক্তরাষ্ট্র ডব্লিউএইচও’র সদস্যপদ ছেড়ে দেয়ার বিষয়টিও পুনর্বিবেচনা করবে। কেননা সংস্থাটি ‘আমেরিকার স্বার্থকে মোটেও গুরুত্ব দেয় না।’

তিনি সংস্থার মহাপরিচালককে উদ্দেশ্য করে আরও লিখেছেন, ‘এটি এখন স্পষ্ট যে আপনি ও আপনার সংস্থা মহামারি নিয়ে যে ধরনের প্রতিক্রিয়া দেখিয়েছেন তার জন্য বিশ্বকে বিরাট মূল্য দিতে হয়েছে।’

চার পৃষ্ঠার ওই চিঠিতে ডব্লিউএইচও এবং এর প্রধান ড. টেড্রোস আধনম ঘেব্রাইয়াসের বিরুদ্ধেও অভিযোগ এনেছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প গত মাসেই ডব্লিউএইচও’র আর্থিক অনুদান স্থগিত করার নির্দেশ দিয়েছেন। সংস্থাটির বিরুদ্ধে চীনের প্রতি পক্ষপাতিত্ব করা এবং করোনা মহামারি ঠেকাতে ব্যর্থতার অভিযোগ এনে তিনি ওই সিদ্ধান্ত নেন।

তবে মার্কিন প্রেসিডেন্টের এই অভিযোগ প্রত্যাখ্যান করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জোর দিয়ে বলেছে, তাদের কাযক্রম বরাবরেই স্বচ্ছ এবং সবার জন্য উন্মুক্ত রয়েছে।

প্রসঙ্গত, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সবচেয়ে বেশি অনুদান দিয়ে তাকে যুক্তরাষ্ট্র। গত বছর ডব্লিউএইচও’র ৬ বিলিয়ন ডলার বাজেটের প্রায় ৫৫৩ মিলিয়ন ডলার দিয়েছিল যুক্তরাষ্ট্র। অন্যদিকে সংস্থাকে চীনের দেয়া আর্থিক সহায়তার পরিমাণ হচ্ছে ৪৩ মিলিয়ন ডলার।

ট্রাম্প টুইটারে ওই চিঠি পোস্ট করার আগে মহামারির বিরুদ্ধে লড়াই করার জন্য চীনা প্রেসিডেন্টে শি জিনপিংয়ের কাছে ২ বিলিয়ন ডলারের আর্থিক সহায়তা চেয়েছিলেন।

একই সঙ্গে অন্যান্য দেশের প্রতিও ডব্লিউএইচও’তে তাদের দেয় আর্থিক অনুদানের পরিমাণ বাড়ানোর আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

সূত্র: নিউ ইয়র্ক টাইমস