Home > 'কোভিড-১৯' সর্বশেষ আপডেট > করোনার টিকা নিয়ে যুক্তরাষ্ট্র, জার্মানি ও চীনের মধ্যে সংঘা’ত!

করোনার টিকা নিয়ে যুক্তরাষ্ট্র, জার্মানি ও চীনের মধ্যে সংঘা’ত!

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের বি’রু’দ্ধে ল’ড়াই চলছে। এই ভাইরাসের তা’ণ্ডব থেকে বিশ্বকে রক্ষা করতে পারে একমাত্র ভ্যাকসিন। ইতালি এই ভ্যাকসিন আবিষ্কারের দাবি করলেও, তা নিয়ে জো’রালো বক্তব্য আসছে না। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, ভ্যাকসিন নিয়ে জো’রদার তৎপরতায় চলছে গবেষণার কাজ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বের মোট ৮টি ভ্যাকসিনের আপাতত ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে। এছাড়াও আরও ১১০ টি ভ্যাকসিন গবেষণার মধ্যে রয়েছে। ফলে খুব শিগগিরই সম্ভবত আশার আলো দেখতে পারে বিশ্ব। চীনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র ও জার্মানি ভ্যাকসিন আবিষ্কারের দৌড়ে রয়েছে। বিশ্বে এই তিনটি দেশই করোনার যথাযথ ভ্যাকসিন আবিষ্কারের জন্য এগিয়ে রয়েছে।

 

এমনটাই দাবি চীনের সংবাদপত্র, ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’ এর। চীনের দাবি করোনাকে রু’খতে কার্যকর ভ্যাকসিন ২০২১ সালের মার্চ নাগাদ আসতে পারে। এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, এই বছরের শেষের দিকে আসতে পারে করোনার ভ্যাকসিন।

ছোট আকারের বাঁদরের দেহে অক্সফোর্ডের ভ্যাকসিন কার্যকরী হয়েছে। যা নিঃ’সন্দেহে বিশ্বের সাম্প্রতিক পরি’স্থিতিতে বড় খবর। এর পরবর্তী পর্যায়ে মানুষের দেহে এই ভ্যাকসিন কীভাবে কাজ করে, সেদিকে তাকিয়ে রয়েছেন গবেষকরা। সূত্র : ওয়ান ইন্ডিয়া