Home > আন্তর্জাতিক > জর্ডান বাদশার ‘ভয়ঙ্কর যুদ্ধ হবে’ হু’মকিতে উ’দ্বি’গ্ন ইসরায়েল

জর্ডান বাদশার ‘ভয়ঙ্কর যুদ্ধ হবে’ হু’মকিতে উ’দ্বি’গ্ন ইসরায়েল

পশ্চিম তীরকে ইসরায়েলের অংশে পরিণত করার চেষ্টা করা হলে ভয়ঙ্কর এক যু’দ্ধের সূচনা ঘটতে পারে বলে শুক্রবার হুঁ’শিয়ারি দিয়েছিলেন জর্ডানের বাদশা দ্বিতীয় আব্দুল্লাহ। তার এমন হু’মকির পর ইসরায়েলে উদ্বে’গ দেখা দিয়েছে। ইসরায়েলের জাতীয় টিভি চ্যানেল ‘কান’ এক প্রতিবেদনে বলেছে, জর্ডানের বাদশা যে সুরে কথা বলেছেন তা উদ্বে’গজনক।

তার হু’মকিকে উড়িয়ে দেওয়া যায় না। শুক্রবার জার্মানির ডার স্পাইজেল ম্যাগাজিনকে এক সাক্ষাতকার দিয়েছেন জর্ডানের বাদশা আবদুল্লাহ। সেখানে তিনি হুঁ’শিয়ারি দিয়ে বলেছেন, ইসরায়েল পশ্চিম তীরের দ’খলকৃত অংশকে তার নিজের ভূখণ্ড হিসেবে ঘোষণা করলে বড় ধরণের সং’ঘা’ত শুরু হতে পারে। জর্ডানের সঙ্গেই এ সং’ঘা’ত হতে পারে বলে তিনি স’ত’র্ক করে দিয়েছেন।

 

তিনি স্বাধীন ফিলিস্তিন গড়ার ওপর গুরু’ত্বারো’প করেন। জর্ডানের রাজা বলেন, স্বাধীন-সার্বভৌম ফিলিস্তিন প্রতিষ্ঠাই সর্বোত্তম পথ। ইসরায়েলি টিভি চ্যানেল বলেছে, পশ্চিম তীরকে ইসরায়েলের অবি’চ্ছেদ্য অংশ হিসেবে আনুষ্ঠানিক ঘোষণার পরিক’ল্পনা উ’ত্থা’পিত হওয়ার পর থেকেই জর্ডানের রাজা গ’রম সুরে কথা বলছেন। রাজার অবস্থানের প্রতি সেদেশের জনগণেরও সমর্থন রয়েছে।

এর আগে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আইমান আল সাফাদি বলেছেন, ইসরায়েল পশ্চিম তীরকে নিজের ভূখণ্ড হিসেবে ঘোষণা করলে তা হবে বি’পর্য’য়কর। এ ধরণের পদক্ষেপের ফলে সরাসরি আন্তর্জাতিক আইনও ল’ঙ্ঘি’ত হবে বলে তিনি মন্তব্য করেন। ইসরায়েল পশ্চিম তীরের দ’খলকৃত অংশকে আনুষ্ঠানিকভাবে নিজের অবিচ্ছে’দ্য ভূখণ্ড হিসেবে ঘোষণার পরিক’ল্পনা গ্রহণ করেছে। তবে ফিলিস্তিনের স্বশাসন কর্তৃপক্ষসহ সব ফিলিস্তিনি দল ও সংগঠন এ ধরণের পরিক’ল্পনার পরিণতির বিষয়ে হুঁ’শিয়ারি দিয়েছে। সূত্র : পার্স টুডে।