Home > আন্তর্জাতিক > দ’খলদার ইসরাইলের বিরুদ্ধে তী’ব্র প্র’তিরোধ সংগ্রামের ডাক দিয়ে রাস্তায় নেমে এলো হাজার হাজার ফিলিস্তিনি

দ’খলদার ইসরাইলের বিরুদ্ধে তী’ব্র প্র’তিরোধ সংগ্রামের ডাক দিয়ে রাস্তায় নেমে এলো হাজার হাজার ফিলিস্তিনি

আন্তর্জাতিক ডেস্ক :  অবৈধ রাষ্ট্র ইহুদিবাদী ইসরাইল প্রতিষ্ঠার ৭২তম বার্ষিকীতে শুক্রবার নাকাবা বা বিপ’র্যয় দিবস পালন করছেন ফিলিস্তিনিরা। এ দিবস উপলক্ষে হাজার হাজার ফিলিস্তিনি এই বি’ক্ষোভের আয়োজক।

নাকাবা দিবস উপলক্ষে ফিলিস্তিনিরা দ’খলদার ইসরাইলের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দিচ্ছেন এবং তাদের সব অধিকার ফিরিয়ে দেয়ার দাবি জানাচ্ছেন। একইসাথে তারা নিজেদের মধ্যে ঐক্য ও সংহতি জোরদারের প্রত্যয় ব্যক্ত করেন।

 

১৯৪৮ সালের ১৫ মে ফিলিস্তিন ভূখণ্ড থেকে সাড়ে সাত লাখের বেশি ফিলিস্তিনিকে বিতা’ড়িত করে ইসরাইল নামক অবৈধ রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছিল। সে সময় ফিলিস্তিনের মোট জনসংখ্যা ছিল ১৯ লাখ। ইসরাইল প্রতিষ্ঠার এ দিনটিকে প্রতি বছর নাকাবা বা বিপ’র্যয় দিবস পালন করেন ফিলিস্তিনিরা।

১৯৪৮ সালের এ দিনে ফিলিস্তিনিদের ওপর যে বিপ’র্যয় নেমে এসেছিল তা এখনো চলছে। প্রতিদিনই ইহুদিবাদী সেনাদের হাতে শহীদ হচ্ছেন ফিলিস্তিনিরা। তবে মজলুম এ জাতি এখনো প্র’তিরোধ অব্যাহত রেখেছে। তারা বলেছে, ফিলিস্তিনি ভূখণ্ড মুক্ত না হওয়া পর্যন্ত তী’ব্র প্র’তিরোধ সংগ্রাম চলবে। সূত্র : পার্সটুডে