Home > 'কোভিড-১৯' সর্বশেষ আপডেট > নতুন ৬ রোগী শনাক্ত, ১০ দিনেই উহানে ১ কোটিরও বেশি মানুষের করোনা টেস্ট হবে

নতুন ৬ রোগী শনাক্ত, ১০ দিনেই উহানে ১ কোটিরও বেশি মানুষের করোনা টেস্ট হবে

নতুন করে আবারও করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ায় চীনের উহানের ১ কোটি ৪০ লাখ বাসিন্দার স্বাস্থ্য পরীক্ষার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানায়, মঙ্গলবার উহানের কোভিড-১৯ মহামারি প্রতিরোধ সদর দপ্তর থেকে প্রত্যেক জেলা কর্তৃপক্ষকে আগামী ১০ দিনের মধ্যে সব বাসিন্দার নিউক্লিক অ্যাসিড টেস্ট (ন্যাট) কীভাবে সম্পন্ন হবে সে ব্যাপারে একটি পরিকল্পনা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ঘোষণায় বলা হয়েছে, উহানের স্থায়ী ও অস্থায়ী সব বাসিন্দাদেরই পরীক্ষা কার্যক্রমে অন্তর্ভূক্ত করা হবে। বিশেষত আবাসিক এলাকা ও ঘনবসতিপূর্ণ অঞ্চলের দিকে লক্ষ্য রাখা হবে।

চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের উহানে টানা ৩৫ দিন ধরে কোনও করোনা রোগী শনাক্ত হননি। কিন্তু গত রোববার এবং সোমবার সেখানে স্থানীয়ভাবে ৬ জন করোনা সংক্রমিত হয়েছেন। নতুন সংক্রমিত এই ছয় রোগী উহানের একটি আবাসিক ভবনের বাসিন্দা।

গত বছরের ডিসেম্বরে এই উহানেই প্রথমবারের মতো নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। করোনার বিস্তার ঠেকাতে বিশ্বের প্রথম শহর হিসেবে উহানে লকডাউন ঘোষণা করা হয়। একই ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয় হুবেই প্রদেশের আরও বেশ কয়েকটি শহরে।

উহানে কঠোর কোয়ারেন্টাইন, গণহারে পরীক্ষাসহ নানা ধরনের ব্যবস্থা নিয়ে প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ একেবারে শূন্যের কোঠায় নিয়ে আসতে সক্ষম হয় চীন। করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় গত ৮ এপ্রিল উহানের লকডাউন প্রত্যাহার করে নেয়া হয়।

চীনে এখনও প্রত্যেকদিন নতুন নতুন করোনা রোগী শনাক্ত হচ্ছেন; যাদের অধিকাংশই বিদেশ ফেরত। সোমবার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের কর্মকর্তারা জানান, চীনে গত ২৪ ঘণ্টায় নতুন করে মাত্র একজন করোনা আক্রান্ত হয়েছেন এবং একজন সন্দেহভাজন হিসেবে শনাক্ত হয়েছেন। তবে কেউই মারা যাননি।

যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে চীনে এখন পর্যন্ত ৮৪ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৪ হাজার ৬০০ জনের বেশি।