Home > আন্তর্জাতিক > ‘ভুল করে’ নিজেদের যুদ্ধজাহাজেই ক্ষেপণাস্ত্র হামলা, ইরানে নিহত অন্তত ৪০

‘ভুল করে’ নিজেদের যুদ্ধজাহাজেই ক্ষেপণাস্ত্র হামলা, ইরানে নিহত অন্তত ৪০

তেহরান-ওয়াশিংটন ডিসির মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই নিজেদের জাহাজে আত্মঘাতী ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইরান। এতে ওই জাহাজের অন্তত ১২ জন নাবিকসহ ৪০ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন অনেকে।

জানা গেছে, রোববার মহড়া চলাকালে তেহরান থেকে প্রায় ১ হাজার ২৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ওমান সাগরের জাস্ক বন্দরে এ দুর্ঘটনা ঘটে।

ইরানের স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিসিবির খবরে বলা হয়েছে, ইরানের নৌবাহিনীর যুদ্ধজাহাজ থেকে দুর্ঘটনাক্রমে আরেক জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় ওই জাহাজটি ডুবে গেছে। মৃত্যু হয়েছে প্রায় ৪০ জনের। তবে ঠিক কতজন মারা গেছেন তা এখনও নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

গতকাল রবিবার ওমান উপসাগরে তেহরান থেকে প্রায় ১২৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে জাস্ক বন্দরের কাছে নৌ মহড়ার সময় এ দুর্ঘটনা ঘটে।

বিবিসির খবরে বলা হয়েছে, ফ্রিগেট জামারান একটি নতুন অ্যান্টি-শিপ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছিল। ঠিক তখনই কোনারাক জাহাজে অনিচ্ছাকৃত ক্ষেপণাস্ত্র হামলা হয়। দুর্ঘটনায় কয়েক ডজন নাবিক নিহত হয়েছেন।

মৃতের সংখ্যা ৪০ ছাড়িয়ে গেছে বলে টাইমস অব ইসরাইয়েলের প্রতিবেদনে দাবি করা হয়েছে।

এদিকে এই দুর্ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে আহত নাবিকদের হাসপাতালে নিয়ে যাওয়ার দৃশ্য দেখা গেছে।

এ ঘটনাকে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম দুর্ঘটনা হিসেবে উল্লেখ করেছে। জানিয়েছে, দুর্ঘটনায় একজন নাবিক নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন।