Home > জাতীয় > সারাদেশ > ত্রিপলঢাকা ট্রাকে করে রাজধানীতে ফিরছেন শতশত মানুষ

ত্রিপলঢাকা ট্রাকে করে রাজধানীতে ফিরছেন শতশত মানুষ

পোশাক কারখানা খুলে দেওয়ায় রাজধানী ঢাকায় ফিরছেন রংপুরের বিভিন্ন এলাকা থেকে শত শত মানুষ। কিন্তু করোনাভাইরাসের কারণে গণপরিবহন বন্ধ থাকায় ট্রাকে করে ঢাকায় ফিরতে হচ্ছে তাদের।

ট্রাকের ভেতরে ৩০-৪০ জন নারী-পুরুষ বসিয়ে দিয়ে চারদিকে ত্রিপল দিয়ে শক্ত রশি দিয়ে বেঁধে দেওয়া হচ্ছে। বাইরে থেকে দেখলে মনে হবে ভেতরে পণ্য রয়েছে। এভাবেই রংপুর থেকে শত শত মানুষ ঢাকায় ফিরছেন। ট্রাকে করে ঢাকায় যাওয়া বেশিরভাগই গার্মেন্ট শ্রমিক। তারা গাজীপুর, চন্দ্রা, সাভার, আশুলিয়ার বিভিন্ন ফ্যাক্টরিতে কাজ করে পোশাক শ্রমিক সহ বিভিন্ন পেশায় কাজ করেন।

রংপুরের মিঠাপুকুরের পায়রাবন্দ এলাকায় দেখা যায়, রংপুর-ঢাকা মহাসড়কে শতাধিক নারী-পুরুষ জটলা করে দাঁড়িয়ে আছে। তারা সবাই গার্মেন্ট কারখানায় কাজ করে। তাদের বাড়ি রংপুরের তারাগঞ্জ, কাউনিয়া, বদরগঞ্জ, গঙ্গাচড়া উপজেলাসহ কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলার বিভিন্ন স্থানে। সবাই ঢাকায় যাওয়ার জন্য গাড়ির অপেক্ষায়।

কিন্তু করোনা পরিস্থিতির লকডাউনের কারণে গণপরিবহন চলাচল বন্ধ থাকায় তারা অপেক্ষা করছেন পণ্যবাহী ট্রাক বা অন্য যানবাহনের। অন্যদিকে পণ্যবাহী ট্রাক বা অন্যান্য বাহন গুলো পুলিশের চোখ এড়িয়ে চলতে এ অভিনব পন্থা অবলম্বন করছেন।

গার্মেন্টকর্মীরা জানান, ‘কাজে যোগ দিতে কর্তৃপক্ষ ফোন করছে। আর সরকার বাস চলাচল বন্ধ রেখেছে। কী করবো? তাই জীবন বাজি রেখে যাচ্ছি।

ট্রাকচালকরা জানান, ‘এমনি ট্রাকে করে মানুষ নিয়ে গেলে পুলিশ ট্রাক আটকাবে। তাই বাধ্য হয়ে সবাইকে বসিয়ে ট্রাকের ওপর এিপল দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। তারপরেও ঘাটে ঘাটে টাকা দিতে হবে।

সাংবাদিকদের মিঠাপুকুর থানার ওসি জাফর আলী বিশ্বাস বলেন, ‘এভাবে তো মানুষ নিয়ে যাওয়া অমানবিক। আমরা বিষয়টি দেখছি।’