Home > অন্যান্য > মাজেদকে নিয়ে ভারতীয় গণমাধ্যমে আরো চা’ঞ্চ’ল্যকর তথ্য ফাঁস!

মাজেদকে নিয়ে ভারতীয় গণমাধ্যমে আরো চা’ঞ্চ’ল্যকর তথ্য ফাঁস!

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরি’বারে হ’ত্যাকা’ণ্ডে অংশ নে’য়া খু’নি ক্যা’প্টেন (বরখাস্ত) আবদু’ল মাজেদের ফাঁ’সি কা’র্য’কর হয়েছে শনিবার (১১ এপ্রিল) দিন’গত রা’তে। এদিকে জানা গেছে, খু’নি মাজে’দ এত’দিন আ’ত্ম’গো’পন করেছি’লেন ভার’তের পশ্চিমবঙ্গ ‘জ্যের কলকা’তায়। কলকাতার গণমাধ্য’ম বর্ত’মান পত্রি’কার এক প্রতি’বেদনে জানা যায়, পার্কস্ট্রিটে বস’বাস কর’তেন খু’নি মা’জেদ। মাজে’দের ছবি বাংলা’দেশের বি’ভিন্ন গণ’মাধ্যমে দেখে অ’বাক হয়েছে সেই মহল্লা’র বা’সিন্দারা।

আ’জ মঙ্গল’বার (১৪ এপ্রিল) প্রকা’শিত হ’য়েছে সেই প্রতিবে’দনটি’র ২য় পর্ব। এই প্র’বে’দনে দা’বি করা হয়েছে, অ’জ্ঞা’ত প’রিচয় ক’য়েক’জন তু’লে নিয়ে গি’য়ে’ছিল বঙ্গ’বন্ধু’র খু’নি’ মা’জে’দকে। এক ঝ’ল’ক দেখ’লে যে কেউ ভু’ল করে তা’দের কা’বুলি’ওয়ালা ভাববেন। ষণ্ডা’মা’র্কা চেহারা। গা’লে ঘ’ন কা’লো চা’প দাড়ি। ব্যা’ক ব্রাশ করা চু’ল। এ’কজনের প’রনে ডেনি’ম জিন্স আর নীল ফু’ল হাতা টি-শার্ট। অ’ন্যজ’নের গা’য়ে বড় চেক শা’র্ট।

দু’জ’নের হা’তেই মোবাইল ফোন। কল’কা’তা বিভিন্ন স্থানে পাওয়া সিসি’টিভি’র ফু’টেজে নাকি এ’মনই দে’খা গেছে। প্রতি’বে’দনে আরও বলা হয়েছে, সি’সি’টিভির ফুটে’জ ঘেঁটে দেখা যা’চ্ছে, ২২ ফেব্রু’য়ারি’ সকাল ১০টা ৪ মিনিটে বেডফো’র্ড লে’নের ভাড়া বা’ড়ি থেকে বের হও’য়া’র পর একটি ‘ওষু’ধে’র দো’কানে গিয়ে’ছিলে’ন বঙ্গবন্ধু’র খু’নি আ’ব্দুল ‘মাজে’দ।

সেখানে মি’নিট আ’টেক কা’টা’নোর পর ঠিক ১০টা ১২ মি’নিটে যখন রিপ’ন স্ট্রি’টে’র দি’কে মুখ ক’রে ফের পথ চল’তে শুরু করে’ন, তখন থে’কেই তাকে অ’নুসর’ণ করা শু’রু করে ওই দু’ই ব্য’ক্তি। পরে তা’দের সঙ্গে আ’রও দু’জন যোগ দেন।

মাজেদ

মোট চার’জন সেদিন পিছু নি’য়ে’ছিলেন মাজেদের। সি’সিটিভি’র ফুটেজে সবার ছবি’ই ধরা আছে। তদন্তে নেমে পুলি’স ও এসটিএফ-এর অফি’সা’ররা পিছু নেওয়া ওই ষণ্ডা’মা’র্কাদের কাবু’লি’ওয়ালা ভেবে প্রথমে ভুল করেছিল।

মা’জেদ ছো’টখাট সুদের কা’রবার’ও চালাতেন। প্রতিবেদনে বলা হয়েছে, আলি’মু’দ্দিন স্ট্রি’ট ধরে এসে রা’স্তা পার হ’য়ে এজে’সি বো’স রোডে আ’সেন মা’জেদ। উ’দ্দেশ্য, বাস ধরা। গ’ন্তব্য পিজি’ হাস’পাতাল। এর পরের ফুটে’জে দেখা যাচ্ছে, ওই চার’জ’ন মা’জেদে’র সঙ্গে কথা বল’ছে। তবে ক্যামে’রা উন্নত না হও’য়ায় কী কথা হয়েছিল, তা শো’নার উপা’য় নেই।

ঠিক তখনই মৌ’লালির দিক থেকে আ’সা একটি স’ল্ট’লেক-সাঁ’তরা’গাছি রু’টের বাসে উঠতে দেখা যায় মা’জে’দকে। যথা’রীতি সেই বাসে চা’পে’ন ওই চা’রজ’নও। এরপ’র আ’র কোন’ও ফু’টেজ নেই। ত’দন্তে নেমে পুলি’শ এ’জেসি বোস রো’ডের প্রতিটি সিসি’টিভি ক্যামে’রার ফু’টেজ দেখেছে।

তবে, আ’লিমু’দ্দিন স্ট্রিটের বাস স্টপ থেকে পি’জি হা’সপাতাল পর্যন্ত কো’থাও বাস থেকে নামতে দেখা যায়’নি আব্দুল মা’জেদকে। প্রতিবে’দনে’ বলা হয়, কেন্দ্রী’য় গোয়েন্দা সংস্থার এক সূত্র জানি’য়েছে, মাজে’দের মো’বাই’লের সর্ব’শেষ টা’ওয়ার লো’কেশন ছিল মা’লদ’হ। যা থেকে গো’য়েন্দা’দের অনুমান, মা’জেদ’কে ঘুর’পথে নিয়ে যাও’য়া হয়ে’ছিল হাও’ড়া স্টে’শনে।

সেখান থে’কে ট্রেনে প্র’থমে গুয়াহাটি। পরে শিলং হয়ে ডা’ওকি সী’মান্ত পে’রিয়ে বাং’লাদেশ যান তিনি। তবে তিনি স্বেচ্ছায় গি’য়েছিলেন, নাকি বাধ্য করা হয়ে’ছিল, তা নিয়ে স’ন্দে’হ আছে। মনে করা হচ্ছে, ট্রেন মা’লদহ স্টেশ’নের আশ’পাশে থা’কা’কালীন তিনি তার মো’বাইলটি এক’বার অন ক’রেছিলেন।

বর্ত’মান প’ত্রিকা প্রশ্ন তোলে, সিসি ক্যামে’রায় ধরা পড়া ওই চারজন কারা? তারা কি বাংলা’দেশের কোনও গো’য়েন্দা’ এজে’ন্সি’র অফিসার? প্রতিবে’দনটি’তে দাবি করা হয়েছে, ক’লকাতা পুলিশে’র অ’জা’ন্তে কে বা কারা তু’লে নিয়ে গেছে মা’জে’দকে।

আই’নত কোনও বিদেশি গো’য়েন্দা এ’জেন্সি বিনা অনু’ম’তিতে অন্য দেশে ঢু’কে’ অ’যান চালাতে পারে না। বাংলা’দেশ স’রকারিভাবে ৭ এপ্রিল জানিয়েছে, করোনার ভয়েই মার্চ মাসে’র শে’ষদিকে ভারত থেকে বাংলা’দেশে পা’লিয়ে আসেন ব’ঙ্গবন্ধুর পলা’ত’ক খু’নি। বাংলা’দে’শের কা’উন্টার টে’ররি’জমের ‘গোয়ে’ন্দারা তাকে মি’রপুর থে’কে গ্রে’প্তা’র করে।

প্রতি’বেদন’টিতে আরো দা’বি করা হয়েছে, বাংলাদে’শ সরকা’রের এই যু’ক্তি’ তেমন জোরা’লো নয়। কা’রণ ভারতে প্রথম করো’না আ’ক্রা’ন্তের খোঁ’জ মেলে ৩০ জানু’য়া’রি। তাও আবার দ’ক্ষিণ ভা’রতের রাজ্য কেরা”লায়। কিন্তু ব’ঙ্গবন্ধু’র খু’নি লু’কিয়ে ছি’লেন ক’লকা’তায়। এখানে ক’রোনা ধরা পড়ে ১৮ মার্চ। ফলে ২২ ফেব্রু’য়ারি মা’জেদ কলকাতা থেকে বাংলা’দেশে যা’বেন কেন?