Home > আন্তর্জাতিক > চীনের কাছে মার্কিনীদের প্রাণ ভিক্ষা চাইছেন ট্রাম্প

চীনের কাছে মার্কিনীদের প্রাণ ভিক্ষা চাইছেন ট্রাম্প

আমেরিকানদের জীবন বাঁ’চাতে এখন চীনের ওপর নির্ভর করে আছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে, ভাগ্যের নির্মম পরি’হাস হল, চীনই তর্কসাপেক্ষে এ ভাইরাস ছ’ড়ানোর জন্য দায়ী। অথচ তারাই এখন এ ভ’য়ান’ক পরিস্থি’তি থেকে মুনাফা অর্জনে সেরা অবস্থানে আছে। যুক্তরাষ্ট্রে গোয়ে’ন্দা সম্প্রদায় সত’র্ক করেছিল যে চীন তাদের বৈশ্বিক অর্থনৈতিক পরিসর বাড়াতে ইচ্ছুক। বর্তমানে যুক্তরাষ্ট্র করোনাভাইরাস মহামা’রীর কেন্দ্রে রূপা’ন্তারিত হয়েছে। গতকাল ৪ এপ্রিল ৩ লাখ ছা’ড়িয়েছে সং’ক্রমণের সংখ্যা। মহামা’রী মো’কাবেলায় ট্রাম্পের প্রস্তুতির অভাবই বিশ্বে চীনকে তাদের অর্থনৈতিক কার্যক্রম সম্প্রসারণের সুযোগ করে দিয়েছে।

 

Trump put American lives in China’s hands শিরোনামে একটি মতামত ধর্মী প্রতিবে’দন লিখেছেন সিএনএনের নিরাপ’ত্তা বিশ্লে’ষক সামান্থা ভিনোগ্রেড। সেখানে তিনি এমনটা দা’বি করেছেন।

সামান্থা ভিনোগ্রেড আরও লিখেছেন, মহামা’রী দেশে আ’ছড়ে পড়ার আগেই ট্রাম্প প্রশাসনের মেডিকেল সরঞ্জাম মজুদ ও বিতরণের কৌশল গ্রহণের প্রয়োজন ছিল। কিন্তু তারা তা করেননি। প্রতির’ক্ষা উৎপাদন আইনের স্ম’রণাপ’ন্ন হতে ট্রাম্প কয়েক সপ্তাহ দেরি করেছেন, এতে পরিস্থি’তি আরও খা’রাপ হয়েছে। তিনি শেষ পর্যন্ত দেশীয়ভাবে ভে’ন্টিলেটর ও N95 মাস্ক তৈরির নির্দেশ দিয়েছেন। ৭ হাজারের বেশি মানুষ মা’রা যাওয়ার পর শুক্রবার তিনি জীবন র’ক্ষাকারী সুর’ক্ষা সরঞ্জাম রফতানি কমিয়ে দেয়ার উদ্যোগ নিয়েছেন।

সামান্থা আরও লিখেছেন, ট্রাম্প সম্প্রতি এ পদক্ষে’প নিলেও স্বাস্থ্য কর্মী ও অসুস্থদের প্রয়োজনীয় চাহিদা পূরণে এখনো যথেষ্ট সরঞ্জাম উৎপাদন করতে পারছে না যুক্তরাষ্ট্র। কেন্দ্রীয় সরকারের ব্য’র্থতার কারণে যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ও স্থানীয় প্রশাসন নিজেদের মতো করে পরিস্থি’তি মো’কাবেলা করার চেষ্টা করছে। চীন এখন এমন সঙ্ক’ট থেকে মুনাফা অর্জন করছে যে সঙ্ক’ট তৈরিতে তাদেরই ভূমিকা ছিল বেশি।বাংলাদেশ প্রতিদিন